Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের রাজস্থানে মুসলমানদের ৪০টি বাড়ি পুড়িয়েছে হিন্দু উগ্রবাদীরা, পাকিস্তানের নিন্দা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ১:১৪ পিএম

ভারতের রাজস্থানে উগ্রপন্থী হিন্দুরা রাজ্যের কারাউলি এলাকায় সাম্প্রতিক সাম্প্রদায়িক সংঘর্ষের সময় মুসলিম সম্প্রদায়ের বাড়িঘরে নৃশংস হামলা চালিয়ে ৪০ টিরও বেশি বাড়ি ভাংচুর এবং পুড়িয়ে দেওয়ার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তান।–ডন, নেশন.কম, এনডিটিভি

ভারতীয় সংবাদমাধ্যম প্রকাশিত খবর অনুযায়ী, ২ এপ্রিল হিন্দু নববর্ষ উদযাপনের জন্য বের করা একটি মোটরসাইকেল র‌্যালিতে পাথর ছোড়ার পর সংঘর্ষ শুরু হয়। কর্তৃপক্ষকে কারফিউ জারি করতে, ইন্টারনেট স্থগিত করতে এবং ৬০০ পুলিশকর্মী মোতায়েন করার জন্য প্ররোচিত করা হয়। সহিংসতায় প্রায় ৩৫ জন আহত হয় এবং ৪৬ জনকে প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ হেফাজতে নেয়া হয়। এনডিটিভির একটি প্রতিবেদনে বলা হয়েছে, ১৩ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। পরে প্রতিবেদনে বলা হয়, পুলিশ কারফিউ আদেশ লঙ্ঘনের জন্য আরও ৩৩ জনকে গ্রেপ্তার করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, হিন্দু সম্প্রদায়ের পর্বের সময় মুসলিম সম্প্রদায়ের বাড়ি এবং দোকানে আগুন লাগানো হয়েছিল। তবে ক্ষতিগ্রস্থ সম্পত্তির পরিমান নিশ্চিত করে বলা যায়নি। এমন রোমহর্ষক ঘটনার নিন্দা জানিয়ে পাকিস্তান বলেছে যে, মুসলিম সম্প্রদায়ের ৪০ টিরও বেশি সম্পত্তি অগ্নিসংযোগ করা হয়েছে এবং স্থানীয় নিরাপত্তা কর্তৃপক্ষের যোগসাজশে বিজেপি-আরএসএস (ভারতীয় জনতা পার্টি-রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ) এর অঙ্গ সংগঠন কট্টরপন্থী হিন্দু উগ্রবাদীরা এসব ভাংচুর করেছে। সংঘর্ষের সময় রাষ্ট্রযন্ত্রের উদাসীনতা যা ইচ্ছাকৃতভাবে বিষয়টিকে অন্যভাবে দেখা এবং দেশটির নাগরিকদের জীবন ও সম্পত্তি রক্ষার মৌলিক দায়িত্বপালনে সরকার ব্যর্থ হয়েছে, যা আরও উদ্বেগজনক। বিবৃতিতে বলা হয়েছে, দুঃখজনকভাবে ভারতে সংখ্যালঘুরা, বিশেষ করে মুসলমানরা ভয় এবং ভীতিকর জীবন যাপন করে চলেছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, বিজেপি-আরএসএস জোট তার 'হিন্দুত্ববাদী' এজেন্ডার অংশ হিসাবে সংখ্যালঘুদের বিরুদ্ধে নৃশংসভাবে সহিংসতা চালচ্ছে ও সংখ্যাগরিষ্ঠতাবাদ প্রতিষ্ঠার অপচেষ্টা করেছে। সাম্প্রতিক ইতিহাস বেদনাদায়ক দৃষ্টান্তে পরিপূর্ণ ছিল, যা দেশের মুসলমানদের বিরুদ্ধে বর্তমান ভারত সরকারের বিদ্বেষকে গভীরভাবে প্রতিফলিত করে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। বিবৃতিতে বলা হয়েছে, বিজেপি নেতৃত্বের বধির নীরবতা এবং 'হিন্দুত্ববাদের' প্রবক্তাদের বিরুদ্ধে সুস্পষ্ট পদক্ষেপের অনুপস্থিতি অবশ্যই আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য ব্যাপকভাবে উদ্বেগজনক।ফলে মুসলিমদের বিরুদ্ধে তাদের শত্রুতা থেকে সরে আসার পরিবর্তে, বিজেপি-আরএসএস কর্মীরা নৃশংসতাকে আরও তীব্র করছে।

এই প্রসঙ্গে এফও হরিদ্বারের একজন কুখ্যাত পুরোহিত ইয়াতিনর সিংহের উদাহরণ তুলে ধরা হয়। তিনি আবারও "নির্ভরতার সাথে" ৩ এপ্রিল হিন্দুদেরকে মুসলমানদের বিরুদ্ধে অস্ত্র তুলে নেওয়ার আহ্বান জানিয়েছিলেন। পাকিস্তান আন্তর্জাতিক সম্প্রদায়কে ভারতে ইসলামোফোবিয়ার উদ্বেগজনক স্তরের বিরুদ্ধে অবিলম্বে নোটিশ নেওয়ার জন্য এবং ভারতের সমস্ত সংখ্যালঘুদের, বিশেষ করে মুসলমানদের বিরুদ্ধে নানা কায়দায় মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধ করতে, গ্রেফতারকৃতদের মুক্তি দিতে এবং মুসলিম নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ নিতে ভারতীয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।



 

Show all comments
  • aakash ৭ এপ্রিল, ২০২২, ৪:৩৯ পিএম says : 0
    ২ এপ্রিল হিন্দু নববর্ষ উদযাপনের জন্য বের করা একটি মোটরসাইকেল র‌্যালিতে পাথর ছোড়ার পর সংঘর্ষ শুরু হয়। ..... suruta koreche ke?
    Total Reply(0) Reply
  • jack ali ৭ এপ্রিল, ২০২২, ১:১৮ পিএম says : 0
    ও আল্লাহ বিজেপি হিন্দুত্ববাদী সরকারকে ধংস করা মুসলমানদের উপর প্রচন্ড প্রচার করছে যেটা ভাষায় প্রকাশ করা যায় না কোথায় কোথায় হত্যা করা কথায় কথায় বাড়িঘর পুড়িয়ে দেওয়া দোকান ঘর পুড়িয়ে দিয়ে লুটপাট করা
    Total Reply(0) Reply
  • Burhan uddin khan ৭ এপ্রিল, ২০২২, ২:২৯ পিএম says : 0
    All hindus workers helping but why they burn forty musluns home not acceptable punished them by God.
    Total Reply(0) Reply
  • Helal ৭ এপ্রিল, ২০২২, ২:১০ পিএম says : 0
    মুসলিম দেশগুলোর উচিত হিন্দুদের বের করে দিয়া। এরা মুসলিম দেশগুলোতে বিশেষ করে আরব দেশগুলো থেকে প্রচুর ইনকাম করে।
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ৭ এপ্রিল, ২০২২, ২:১৩ পিএম says : 0
    এটি বিজেপি সাম্প্রদায়িক চরিত্রের ধ্বংসযজ্ঞের বহিঃপ্রকাশ। বাংলাদেশের সংখ্যা গরিস্ট মুসলমানদের মর্মাহত আঘাত পেয়ে তীব্র নিন্দা জানানোর ভাষা জানানেই। বিশ কোটির অধিকাংশ মুসলমান ভারতীয় বিজেপি কন্টরপন্তি উগ্রবাদী স্বয়ংসংঘের দ্বারা আক্রান্ত হচ্ছে। ভারতের বৃহত্তম গনতন্ত্র কে একেবারেই ধ্বংস করছে বিজেপি নিয়ন্ত্রণহীন উগ্রবাদীরা প্রতিদিনই নিরহ মুসলমান আক্রান্ত মৃত্যু লান্চিত অপমানিত হচ্ছে বিভিন্ন ভাবে ঐক্যবদ্ধ ভাবে সকল মুসলমান প্রতিবাদমুখর হতে হবে। বিজেপি যে সাম্প্রদায়িকতার বিষ ভারতীয় মাঝে রোপন করে দিয়েছেন। এর ফায়সালা হওয়া প্রযোজন। ঐক্যবদ্ধ প্রতিবাদ সকল মুসলমান এক হওয়া জরুরী। নয়তো কেও নিরাপদ নয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ