Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র ও ন্যাটো ইউক্রেন পরিস্থিতির অবনতি করছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২২, ৫:২৪ পিএম

ইউক্রেন সংকট নিয়ে তথ্যমাধ্যমগুলো জানায়, এই সংকটের অবনতি করেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোট। ন্যাটো অব্যাহতভাবে পূর্ব দিকে সম্প্রসারণের চেষ্টা করে এবং রাশিয়ার পার্শ্ববর্তী দেশে অস্ত্র মোতায়েন করে, যা রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করেছে।

সংকটের পরও যুক্তরাষ্ট্র ও ন্যাটো ইউক্রেনকে অস্ত্র দিয়েছে এবং রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জোরদার করেছে। এর ফলে পরিস্থিতি আরও জটিল ও উত্তেজনাময় হয়েছে। জার্মান ফেডারেল জলবায়ু রক্ষা ও জ্বালানি কমিশনের চেয়ারম্যান ক্লাউস আর্নস্ট বলেছেন, ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করায় যুদ্ধ আরও দীর্ঘ হবে এবং যুদ্ধের অবসান হবে না।

যুক্তরাষ্ট্রের স্বাধীন অনুসন্ধানকারী সাংবাদিক বেঞ্জামিন নর্টন বলেন, যুক্তরাষ্ট্র ও ন্যাটো ইউক্রেনকে আলোচনার ক্ষেত্রে সাহায্য করে নি, বরং সংকট আরো বাড়িয়েছে, কারণ তারা যুদ্ধের অবসান চায় না।

ভারতের আন্তর্জাতিক সমস্যা-বিষয়ক বিশেষজ্ঞ স্বস্তি রাও বলেন, যুক্তরাষ্ট্র ও ন্যাটো স্পষ্টভাবে জানে যে, যদি ইউক্রেনে যুদ্ধ হয়, তারা ন্যাটো সেনা পাঠাতে পারবে না; তবে ইউক্রেনকে বেশি করে অস্ত্র দিয়ে যাবে। এতে অস্ত্রের ঠিকাদাররা লাভবান হবে। কারণ, সবাই দেখছে যে, মার্কিন প্রতিরক্ষা ঠিকাদারের শেয়ারের দাম বাড়ছে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ