Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্যান্সারে আক্রান্ত নেদারল্যান্ডস কোচ ফন গাল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ১১:১৩ এএম

নেদারল্যান্ডস ফুটবল দলের হেড কোচ লুইস ফন গাল ক্যান্সারে আক্রান্ত হয়েছেন । তবে এ নিয়ে তিনি মোটেও চিন্তিত নন তিনি। ক্যান্সার আক্রান্ত হয়েও দলকে অনুশীলন করাচ্ছেন ফন গাল। এমনকি আসন্ন কাতার ফুটবল বিশ্বকাপে দলের সঙ্গে ডাগআউটে থাকার সিদ্ধান্ত নিয়েছেন স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ও ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই কোচ।

৭০ বছর বয়সী এই কোচ রোববার ডাচ টিভি অনুষ্ঠান হামবের্টোয় নিজের ক্যান্সার আক্রান্তের খবর নিজেই জানিয়েছেন। তিনি বলেন,‘জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্বে থাকাকালীন সময়ে আমাকে রাতে হাসপাতালে যেতে হয়, খেলোয়াড়দের তা জানতে দেইনি। ভাবছিলাম সুস্থই আছি, কিন্তু আসলে নেই।’

২০২০ সালে এই ক্যান্সার ধরা পড়ে ফন গালের। গত বছর থেকে শুরু হয় চিকিৎসা। কিন্তু খেলোয়াড়দের কিছুই জানতে দেননি তিনি। কারণ ব্যাখ্যায় বলেন, ‘এটা আমার জীবনের অংশ। আমি আমার জীবনে অসুস্থতা ও মৃত্যর মধ্যে দিয়ে অনেক গেছি। সম্ভবত এতসব অভিজ্ঞতার কারণে আমি আরো সমৃদ্ধশালী।’

ফন গালের স্ত্রী ফের্নান্ডা ওবেস ক্যান্সারে ভুগে মারা যান। স্ত্রীকে হারানোর পরের বছর আয়াক্সের হয়ে ইউরোপ সেরার স্বাদ পান তিনি। এ ছাড়াও ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডের ডাগআউট সামলান ফন গাল। সে সময় উইনাইটেডকে এফএ কাপ শিরোপা এনে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ