Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানের পার্লামেন্টের ব্যাপারে সুপ্রিম কোর্টে শুনানি আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ১০:২৭ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরানের খানের বিরুদ্ধে বিরোধীদের অনাস্থা প্রস্তাব খারিজ ও ইমরানের আহ্বানে প্রেসিডেন্টের পার্লামেন্ট ভেঙে দেওয়ার ব্যাপারে সুপ্রিম কোর্টে আজ সোমবার শুনানি অনুষ্ঠিত হবে। পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়ালের নেতৃত্বাধীন তিন সদস্যের একটি বেঞ্চে এই শুনানি হবে। অন্য দুই বিচারপতি হলেন- বিচারপতি ইজাজুল আহসান এবং বিচারপতি মোহাম্মদ আলী মাজহার।
এর আগে গতকাল রোববার সুপ্রিম কোর্টের মুখপাত্র বলেছেন, ইমরান খানের বিরুদ্ধে বিরোধীদের অনাস্থা প্রস্তাব খারিজ এবং এর পরপরই ইমরানের আহ্বানে প্রেসিডেন্টের পার্লামেন্ট ভেঙে দেওয়ার বিষয়গুলো প্রধান বিচারপতি পর্যবেক্ষণ করছেন।
প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের কর্মকাণ্ডের বিষয়ে প্রধান বিচারপতির পর্যবেক্ষণের পর আইনজীবী আসাদ রহিম বলেছেন, আদালতের আদেশ না হওয়া পর্যন্ত, পার্লামেন্টের অবস্থা দোদুল্যমান রয়েছে।
উল্লেখ্য, গতকাল রোববার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে বিরোধী দলগুলোর উত্থাপিত অনাস্থা প্রস্তাব খারিজ করে দেন দেশটির জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসিম খান সুরি। রোববার বেলা সাড়ে ১১টায় শুরু হওয়া ওই অধিবেশনে কাসিম খান সুরি বলেন, ‘অনাস্থা প্রস্তাব সংবিধানের ৫ অনুচ্ছেদের পরিপন্থী। এটি অসাংবিধানিক।’ এর পরপরই ইমরান খানের আহ্বানে দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভী সংসদ ভেঙে দেন।
এদিকে, পার্লামেন্ট ভেঙে দেওয়ায় পাকিস্তানের সংবিধানের ৫৮ (১) ও ৪৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী ইমরান খান বর্তমানে আর পাকিস্তানের প্রধানমন্ত্রী নেই। রোববার এক বিজ্ঞপ্তিতে পাকিস্তানের মন্ত্রিপরিষদ বিভাগ এ কথা জানায়। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব এজাজ এ. দার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সংবিধান অনুযায়ী ইমরান খান আর পাকিস্তানের প্রধানমন্ত্রী নেই। এটি অবিলম্বে কার্যকর হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শুনানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ