Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আ.লীগ নেতাসহ পাঁচ আসামি রিমান্ডে

টিপু-প্রীতি হত্যা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপু ও কলেজছাত্রী প্রীতিকে গুলি করে হত্যার ঘটনার মামলায় পাঁচ আসামির পাঁচদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল রোববার ঢাকার মেট্রোপলিট ম্যাজিস্ট্রেট সৈয়দ মোস্তফা রেজা নূর তাদের ৫ দিন করে রিমান্ড মঞ্জুর করেন। মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক মোহাম্মদ ইয়াসিন শিকদার আসামিদের আদালতে হাজির করেন। এরপর ৫ আসামির প্রত্যেকের ১০ দিন করে রিমান্ড চেয়ে আবেদন করা হয়। আসামিরা হলো- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১০ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক ওমর ফারুক, নাসির উদ্দিন ওরফে কিলার নাসির, সালেহ শিকদার ওরফে শুটার সালেহ, মোরশেদুল আলম ওরফে কাইল্লা পলাশ ও আরফান উল্লাহ দামাল।

পুলিশের আবেদনে বলা হয়, আসামিদের জিজ্ঞাসাবাদের জন্য, বিশেষ করে ঘটনার সঙ্গে জড়িত অন্য আসামি গ্রেপ্তার, হত্যার ঘটনায় ব্যবহৃত অস্ত্র উদ্ধার এবং মামলার মূল রহস্য উদঘাটনের জন্য রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ জরুরি। তাহলে হত্যায় ব্যবহার করা মোটরসাইকেল, অস্ত্রসহ অন্যদের গ্রেপ্তার করা সহজ হবে। তাই তদন্ত কর্মকর্তা প্রত্যেককে ১০ দিন করে রিমান্ড আবেদন করেন। রাষ্ট্রপক্ষের বিশেষ পাবলিক প্রসিকিউটর আজাদ রহমান আদালতের কাছে এই রিমান্ড আবেদন করেন। আসামিদের পক্ষে তাদের আইনজীবীরা রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন।

ওমর ফারুক, মোরশেদুল ও নাছিরের আইনজীবীরা দাবি করেন, র‌্যাব তাদের আগেই ৯ দিন আটকে রেখে জিজ্ঞাসাবাদ করেছে। তাই নতুন করে রিমান্ডে নেয়ার কোনো প্রয়োজন নেই। প্রয়োজনে তাদের জেলগেটে জিজ্ঞাসাবাদ করার আবেদন করেন আইনজীবীরা।

আবু সালেহ শিকদারের আইনজীবী বলেন, তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তাহলে কীভাবে তিনি হত্যাকাণ্ডের পরিকল্পনায় অংশ নেন। দামালের পক্ষেও তার আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। তিনি বলেন, এরই মধ্যে দামালকে মতিঝিল থানায় একটি অস্ত্র মামলায় এক দিনের জিজ্ঞাসাবাদ শেষে তাকে আদালতে হাজির করা হয়েছে। তাই তাকে আবার নতুন করে জিজ্ঞাসাবাদের কোনো প্রয়োজন নেই। তার রিমান্ড আবেদন বাতিল করা হোক।

আইনজীবীরা আসামিদের সঙ্গে নিয়ে উদ্ধার অভিযানেরও বিরোধিতা করেন। তারা বলেন, তাদের সেখানে নিয়ে যাবে, পরে ক্রসফায়ারের নাটক সাজানো হবে।
গত ২৮মার্চ শুটার মো. মাসুম ওরফে আকাশকে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন। তারও আগে ২৬ মার্চ রাতে বগুড়া জেলা থেকে মাসুমকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গত ২৪ মার্চ রাত সোয়া ১০টার দিকে রাজধানীর শাহজাহানপুরে ইসলামী ব্যাংকের পাশে বাটার শো-রুমের সামনে আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপুকে গুলি করে হত্যা করা হয়। এ সময় গাড়ির পাশে রিকশায় থাকা সামিয়া আফরান প্রীতি (১৯) নামে এক কলেজছাত্রীও নিহত হন। এছাড়া টিপুর গাড়িচালক মুন্না গুলিবিদ্ধ হন। চাঞ্চল্যকর এ হত্যাকাণ্ডের পর ওইদিন রাতেই শাহজাহানপুর থানায় নিহত টিপুর স্ত্রী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সংরক্ষিত কাউন্সিলর ফারহানা ইসলাম ডলি বাদী হয়ে একটি হত্যা মামলা করেন। এতে অজ্ঞাতদের আসামি করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হত্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ