Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে ইউক্রেনীয় শরণার্থীদের ঢল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ১১:৫৭ এএম | আপডেট : ১২:২৭ পিএম, ২ এপ্রিল, ২০২২

ইউক্রেনে যুদ্ধাবস্থার কারণে লাখ লাখ মানুষ শরণার্থী হয়ে বিভিন্ন দেশে আশ্রয় নিচ্ছে। সম্প্রতি সবচেয়ে বেশি শরণার্থী দেখা গেছে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে। বার্তা সংস্থা রয়টার্স আজ শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, মেক্সিকোর সীমান্ত শহর তিজুয়ানায় মার্কিন আশ্রয়ের আশায় শত শত ইউক্রেনীয় তাঁবু টানিয়ে ক্যাম্পিং করছে।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন বলেছিল, ইউক্রেন যুদ্ধ থেকে পালিয়ে আসা ১ লাখ শরণার্থীকে গ্রহণ করবে যুক্তরাষ্ট্র। এই ঘোষণার কয়েক দিন পর থেকেই যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে ইউক্রেনীয় শরণার্থীদের ঢল নেমেছে।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র প্রবেশের আন্তর্জাতিক বন্দর সান ইসিদ্রোর কাছে শত শত ইউক্রেনীয় শরণার্থী ছড়িয়ে-ছিটিয়ে অবস্থান করছেন। কেউ ঘাসের ওপরেই কম্বল বিছিয়ে শুয়ে পড়েছেন, কেউ চেয়ার নিয়ে বসে আছেন, কেউ তাঁবু টানিয়ে তার নিচে ঘুমোচ্ছেন। তাঁরা এই আশায় আছেন যে যুক্তরাষ্ট্র তাঁদের খুব শিগগিরই গ্রহণ করবে।
আগে থেকেই যুক্তরাষ্ট্রে থাকা কয়েকজন ইউক্রেনীয় স্বেচ্ছাসেবক ইতিমধ্যে মেক্সিকোর তিজুয়ানা শহরে গেছেন এবং শরণার্থীদের নজরদারিতে রাখার জন্য হাতে লিখে শরণার্থীদের নামের তালিকা করছেন।
স্বেচ্ছাসেবকদের তালিকার বরাত দিয়ে তিজুয়ানার অভিবাসন-বিষয়ক পরিচালক এনরিক লুসেরো বলেছেন, ‘প্রায় ৬০০ ইউক্রেনের নাগরিক সীমান্তের কাছে ক্যাম্পিং করছে। এ ছাড়া আরও পাঁচ শতাধিক শরণার্থী সীমান্তের কাছাকাছি আবাসিক হোটেলগুলোতে অবস্থান করছে। শরণার্থীদের অন্তত ৪০ ভাগই শিশু।’
লুসেরো আরও বলেন, ‘প্রতিদিন প্রায় ১০০ শরণার্থীকে যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন জানিয়েছে, মার্চ মাসে কতজন ইউক্রেনীয় শরণার্থী যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে, তার সংখ্যা আগামী সপ্তাহে পাওয়া যাবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শরণার্থী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ