Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তুরস্ক, জার্মানিকে গ্যারান্টার হিসেবে চায় ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২২, ৮:৪৭ পিএম

ইউক্রেন চায় রাশিয়ার সাথে শান্তি চুক্তি হওয়ার পর তুরস্ক ও জার্মানি গ্যারান্টার রাষ্ট্রের ভূমিকা গ্রহণ করুক, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বৃহস্পতিবার রাতে একটি টেলিভিশন বিবৃতিতে বলেছেন।

‘ইতালিও টেবিলে রয়েছে’, সম্ভাব্য তৃতীয় গ্যারান্টার রাষ্ট্র হিসাবে, তুরস্কের শীর্ষ কূটনীতিক বলেছেন, ‘ইউক্রেন ন্যাটোতে যোগদান না করলে তার নিরাপত্তা নিশ্চিত করতে চায়,’ তিনি মস্কোর দাবির কথা উল্লেখ করে কিয়েভকে সামরিক জোটের বাইরে রাখার কথা বলেছেন।

কাভুসোগলু আরও বলেন যে, তুরস্ক সক্রিয়ভাবে কূটনীতিতে জড়িত রয়েছে, বিশেষ করে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং তার ইউক্রেনের প্রতিপক্ষ দিমিত্রো কুলেবার সাথে। তিনি যোগ করেন, ‘তুরস্কে সংলাপে দুই দেশ প্রথম পদক্ষেপ নিয়েছে তা তুরস্কের সাথে সম্পর্ককে তারা কতটা গুরুত্ব দেয় তা প্রকাশ করে।’

ইউক্রেনীয় এবং রাশিয়ান প্রতিনিধিদল মঙ্গলবার ইস্তাম্বুলে অনুষ্ঠিত ‘গঠনমূলক’ আলোচনাকে স্বাগত জানিয়েছে, বৈঠকের পরে পৃথক বিবৃতিতে। মঙ্গলবার ইস্তাম্বুলে রাশিয়ার প্রতিনিধিদলের সাথে বৈঠকের পর একজন আলোচকের মতে, ইউক্রেন তুরস্কসহ আটটি দেশকে গ্যারান্টার রাষ্ট্র হিসেবে দেখতে চায়। সইউক্রেন রাশিয়ার সাথে সর্বশেষ দফা আলোচনায় নিরাপত্তা গ্যারান্টির বিনিময়ে একটি নিরপেক্ষ অবস্থা গ্রহণের প্রস্তাব করেছিল, যার অর্থ তারা সামরিক জোটে যোগ দেবে না বা সামরিক ঘাঁটি হোস্ট করবে না।

প্রস্তাবে অন্তর্ভুক্ত করা ক্রিমিয়ার স্থিতির বিষয়ে ১৫ বছরের পরামর্শের সময়কালও অন্তর্ভুক্ত থাকবে এবং শুধুমাত্র একটি সম্পূর্ণ যুদ্ধবিরতি হলে তা কার্যকর হতে পারে, আলোচকরা ইস্তাম্বুলে সাংবাদিকদের বলেছেন। নিরপেক্ষতার অর্থ ইউক্রেন কোন বিদেশী সামরিক ঘাঁটি হোস্ট করবে না, আলোচক বলেছেন। এদিকে শীর্ষ রুশ আলোচক ভ্লাদিমির মেডিনস্কি বলেছেন, ইস্তাম্বুলে ইউক্রেনের সঙ্গে আলোচনা গঠনমূলক হয়েছে। তিনি বলেন, আমরা ইউক্রেনের পরামর্শগুলো প্রেসিডেন্ট পুতিনের কাছে পৌঁছে দেব। সূত্র: ডেইলি সাবাহ।



 

Show all comments
  • Md. Hazrat Ali Salim ১ এপ্রিল, ২০২২, ১১:৩৪ পিএম says : 0
    নিরাপত্তার গ্যারান্টি তুরস্ক ও ইতালীকে দেওয়া উচিত
    Total Reply(0) Reply
  • Md. Hazrat Ali Salim ১ এপ্রিল, ২০২২, ১১:৩৪ পিএম says : 0
    নিরাপত্তার গ্যারান্টি তুরস্ক ও ইতালীকে দেওয়া উচিত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ