Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১২০ বছরেরও বেশি সময় পরে আমেরিকায় ফেডারেল হেট ক্রাইম লিঞ্চিং

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ১২:৪৪ পিএম

প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রে লিঞ্চিংকে (lynching) ফেডারেল হেট ক্রাইম (federal hate crime) হিসেবে গণ্য করার জন্য একটি বিলে স্বাক্ষর করেছেন। এরফলে এই বিল আইনে পরিণত হবে। প্রায় ১২০ বছর আগে প্রথমবার প্রস্তাব করা হয় এই আইন।

বাইডেন টুইট করে জানিয়েছেন, তিনি এমমেট টিল অ্যান্টিলিঞ্চিং অ্যাক্টে (Emmett Till Antilynching) স্বাক্ষর করেছেন। তিনি আরও বলেন যে, আমেরিকার ইতিহাসে প্রথমবার লিঞ্চিংকে ফেডারেল হেট ক্রাইমে পরিণত করেছেন তিনি।

দ্য এমমেট টিল অ্যান্টি-লিঞ্চিং অ্যাক্টের নামকরণ করা হয়েছে ১৯৫৫ সালে নিহত কালো কিশোরের নামানুসারে। তার হত্যা নাগরিক অধিকার আন্দোলনে একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত হয়ে উঠেছিল।

বাইডেন আরও বলেন যে, কয়েক বছর ধরে, বেশ কয়েকটি ফেডারেল হেট ক্রাইম আইন প্রণয়ন করা হয়েছে। এর মধ্যে একটি তিনি নিজে স্বাক্ষর করেন গত বছর। সেই আইনে ঘৃণামূলক অপরাধের বিরুদ্ধে লড়াই করার প্রচেষ্টা করা হয়। তিনি আরও বলেন যে, কোনও ফেডারেল আইন স্পষ্টভাবে লিঞ্চিং নিষিদ্ধ করেনি। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ