Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যোগী মসনদে ফিরতেই অ্যাকশনে উত্তরপ্রদেশের বুলডোজার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ১২:২৮ পিএম

যোগীরাজ্যে স্বমহিমায় বুলডোজার। দ্বিতীয়বার যোগী আদিত্যনাথ মুখ্যমন্ত্রীর মসনদে ফিরতেই আবারও স্বমহিমায় উত্তরপ্রদেশের বুলডোজার। যোগী রাজ্যে সরকারি বুলডোজারকে বলা হয় বাবা কা বুলডোজার। যোগী ২.০-তে সেই বুলডোজার আরও শক্তিশালী। যোগীরাজ্যে এতদিন বাবা কা বুলডোজার গ্যাংস্টারদের অবৈধ সম্পত্তি উৎখাত করতে ব্যবহার হত। এবার দেখা যাচ্ছে শুধু অবৈধ সম্পত্তি গুঁড়িয়েই কাজ শেষ নয় সেই মালিককেও তুলে নিয়ে যাচ্ছে বুলডোজার।

অবৈধ জমি ও সম্পত্তি উচ্ছেদের জন্য বুলডোজার মেশিন ব্যবহারের এই স্টাইলের জন্যই বুলডোজার বাবা বলে জনপ্রিয় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এবিষয়ে ভোটের ফলাফলের পর বিজেপি বিধায়ক হেমা মালিনী বলেন, ''আমরা আগেই জানতাম । প্রতিটি উন্নয়নমূলক দিকের জন্য কাজ করেছেন তিনি। বুলডোজারের সামনে কেউ দাঁড়াতে পারে না। সাইকেলকেও গুঁড়িয়ে দেয়।'' ভোটের আগেও উত্তরপ্রদেশে স্লোগান উঠেছিল, ''ইউপি-তে আবার ফিরবে বুলডোজার বাবা-ই।''

আদিত্যনাথের শপথের পর সোশ্যাল মিডিয়ায় ভাইরাল যোগীরাজ্যের বুলডোজারের একের পর এক কাণ্ড। কখনও খেতের সঙ্গে সঙ্গে বুলডোজারের ঘায়ে গুঁড়িয়ে যাচ্ছে আখের রস করার মেশিন। আবার কখনও বুলডোজের ভারি চাকায় পিষে যাচ্ছে ৩৫টি অবৈধ ঝুপড়ি-গুমটি। ২৬ মার্চ Uttar Pradesh-এর মুখ্যমন্ত্রী পদে শুক্রবার দ্বিতীয়বারের জন্য শপথ নিলেন যোগী আদিত্যনাথ। তার নয়া মন্ত্রিসভায় স্থান পেয়েছেন নয়জন দলিত এবং ২০ জন অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রতিনিধি। চব্বিশের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই এমন আয়োজন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

গত ৩৭ বছরে এই প্রথম কোনও পরপর দুবার বিধানসভার ক্ষমতায় এল। এক্ষেত্রে নতুন নজির তৈরি করেছে বিজেপি। নজির তৈরি করলেন যোগীও। কারণ, পরপর দুবার রাজ্যের মুখ্যমন্ত্রী হলেন তিনি। চব্বিশের লোকসভা নির্বাচনের আগে উত্তরপ্রদেশের এই জয় গেরুয়াশিবিরের কাছে একটা বিরাট অ্যাডভান্টেজ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। নতুন মন্ত্রিসভায় স্থান পেয়েছেন ১৮ জন সদস্য। ১৪ জনকে বিভিন্ন দফতরের স্বাধীন প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। সেই জুনিয়র মন্ত্রী হিসেবে কর্তব্য পালনের সুযোগ পেয়েছেন আরও ২০ জন।

হিসাব বলছে, যোগী-সহ মন্ত্রিসভায় মোট ২১ জন সদস্য উচ্চ বর্ণের প্রতিনিধি। ওবিসি প্রতিনিধি বলতে মন্ত্রিসভায় রয়েছেন ২০ জন। নয়জন মন্ত্রী দলিত পরিবার থেকে উঠে এসেছেন। এছাড়া, মুসলিম এবং শিখ সম্প্রদায় থেকে একজন করে সদস্য মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন। এমনকী, যাদবদের পক্ষ থেকে সংশ্লিষ্ট প্রতিনিধিদের মন্ত্রিসভায় স্থান করে দেওয়া হয়েছে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ