Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গুজরাটে তৈরি হচ্ছে বিশ্বমানের আয়ুর্বেদিক ওষুধ কেন্দ্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ১:৫০ পিএম

গুজরাটের জামনগরে তৈরি হতে চলেছে পরম্পরাগত ওষুধের আন্তর্জাতিক কেন্দ্র। ইতিমধ্যেই এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-র সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে ভারত। শুক্রবারই WHO’র সঙ্গে যৌথ পরিচালনায় এই নতুন উদ্যোগে চুক্তিবদ্ধ হয় কেন্দ্রীয় আয়ুশ মন্ত্রণালয়। গুজরাটের ইনস্টিটিউট অব ট্রেনিং অ্যান্ড রিসার্চ ইন আয়ুর্বেদা থেকে চলবে এর অন্তর্বর্তীকালীন কাজ।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তার মতে, ‘বিশ্বকে সুস্বাস্থ্যের অধিকারী করতে ও উন্নত বিশ্ব তৈরিতে আমরা অবদান রাখতে পারব।’ WHO’র তরফেও ভারত সরকারের এই উদ্যোগকে স্বাগত জানানো হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক টুইটে বলেছে, আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির সাহায্যে পরম্পরাগত ওষুধগুলির মানোন্নয়নের পথে আরও খানিকটা এগিয়ে দেবে এই গ্লোবাল সেন্টার।

জামনগরের এই প্রকল্পের জন্য ২৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে কেন্দ্র। ভারত সরকারের লক্ষ্য গোটা বিশ্বের বিভিন্ন প্রান্তের পরম্পরাগত ওষুধ এবং ভারতের আয়ুর্বেদিক চিকিৎসাপদ্ধতিতে ব্যবহৃত ওষুধ নিয়ে গবেষণা করা। আসলে WHO’র হিসাব বলছে, এখনও বিশ্বের কোটি কোটি মানুষ আয়ুর্বেদিক ওষুধ ব্যবহার করেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়াসুস বলছেন,”বিশ্বের বহু মানুষের জন্য এখনও চিকিৎসা ক্ষেত্রে প্রথম পছন্দ আয়ুর্বেদিক ওষুধ। তাদের কাছে নিরাপদ ওষুধ পৌঁছে দেওয়াই আমাদের লক্ষ্য।”

WHO’র ১৯৪টি সদস্য দেশের মধ্যে ১৭০টিই আয়ুর্বেদিক চিকিৎসাকে স্বীকৃতি দেয়। সুতরাং, বিশ্বজুড়ে আয়ুর্বেদিক ওষুধের বিরাট বাজার রয়েছে। সেই বাজারকেই টার্গেট করছে ভারত সরকার। সেকারণেই গুজরাটের এই কারখানায় বিরাট বিনিয়োগের লক্ষ্যমাত্রা নিয়েছে মোদি সরকার। রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানেও আয়ুর্বেদিক ওষুধের বাজার ধরার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, “গত কয়েক বছরে আরও একটা উৎসাহ ব্যঞ্জক ট্রেন্ড হল আয়ুশের বাজারে বিনিয়োগ অনেক বাড়ছে। অনেক স্টার্ট আপ শুরু হয়েছে।” সূত্র: টাইস নাউ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ