Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুদ্ধবিমান না দেয়ায় পশ্চিমাদের প্রতি ক্ষোভ জেলেনস্কির

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ১০:৪৩ এএম

রুশ বাহিনীর মোকাবিলায় কিয়েভের অনুরোধের পরও ইউক্রেনে যুদ্ধ বিমান সরবরাহ না করায় পশ্চিমাদেশগুলোর প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, রুশ ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে যথাযথ অস্ত্র ছাড়া আত্মরক্ষা করা কঠিন এবং ট্যাংক-যুদ্ধবিমান ছাড়া অবরুদ্ধ মারিউপোল মুক্ত করা অসম্ভব।
রুশ অভিযানের শুরু থেকেই প্রতিরোধে ইউরোপের মিত্র দেশগুলোর কাছে আধুনিক যুদ্ধবিমান চেয়ে আসছে জেলেনস্কি। কিন্তু এখনও বিমান পায়নি দেশটি। এতে রুশ হামলা প্রতিরোধ করা কঠিন হয়ে পড়ছে বলে মনে করেন তিনি। তবে ইউক্রেনে বিমান সহায়তা কীভাবে করা যায়, এ নিয়ে আলোচনা এখনও অব্যাহত আছে।
এদিন জেলেনস্কি বলেন, ‘ইউক্রেনের এই মুহূর্তে ন্যাটোর এক শতাংশ বিমান ও এক শতাংশ ট্যাংকের প্রয়োজন। এর বেশি চাইবে না। আমরা ৩১ দিন ধরে অপেক্ষা করছি। ইউরো আটলান্টি সম্প্রদায়ের দায়িত্বে কে? এটা কি সত্যি, মস্কো ভয় দেখানোর কারণে?
কিয়েভকে যুদ্ধবিমান সরবরাহ না করলেও, ইউক্রেনে ইতোমধ্যে প্রচুর ক্ষেপণাস্ত্রসহ প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র, জার্মানি, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্যসহ অনেক মিত্র দেশ। সূত্র: আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ