Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মারিউপোলের নিয়ন্ত্রণ চেচেন সেনাদের হাতে

কিয়েভ স্বাধীনভাবে সিদ্ধান্ত নিতে পারছে না : মস্কো ন্যাটো ইউক্রেনে প্রবেশ করলে ‘পারমাণবিক যুদ্ধের’ হুমকি রাশিয়ার : পশ্চিমাদের দু’মুখো নীতিতে আরব বিশ্বের নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ১২:১২ এএম

ইউক্রেনের সরকার সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে পুরোপুরি স্বাধীন নয়। আর এ কারণেই রুশ-ইউক্রেন আলোচনায় কোনো অগ্রগতি হচ্ছে না। বৃহস্পতিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাখারোভা এক প্রেস ব্রিফিংয়ে এ অভিযোগ করেন। এদিন চেচেন নেতা রমজান কাদিরভ বলেছেন যে, তার রাশিয়ান অঞ্চলের বাহিনী ইউক্রেনের অবরুদ্ধ দক্ষিণ-পূর্ব বন্দর শহর মারিউপোলের সিটি হলের নিয়ন্ত্রণ নিয়েছে এবং রাশিয়ার পতাকা উত্তোলন করেছে।

রুশ মুখপাত্র বলেন, ইউক্রেনের সরকার মার্কিন নির্দেশনা অনুসরণ করছে। তাই এর সিদ্ধান্তসমূহ বাস্তবসম্মত ও ইউক্রেনের জনগণের প্রতিনিধিত্বশীল হতে পারছে না। আলোচনায় অগ্রগতির পথে এটা বড় বাধা। তিনি বলেন, ন্যাটোর সদস্যদেশগুলো বিভিন্ন পদ্ধতিতে ইউক্রেনে অস্ত্র সরবরাহ করে আসছে। এর মারাত্মক নেতিবাচক পরিণতি হতে পারে।

চেচেন নেতা রমজান কাদিরভ টেলিগ্রামে চেচেনে একটি ফোন রেকর্ডিংয়ের একটি ভিডিও পোস্ট করেছেন, যেখানে তিনি বলেন যে, রাশিয়ান সংসদীয় আইন প্রণেতা অ্যাডাম ডেলিমখানভ ‘আমাদের বীর পুরুষদের’ সাথে কথা বলছেন। চেচেন নেতা তার টেলিগ্রামে বলেছেন, ‘ছেলেরা রেডিওতে বলছে যে, তারা মারিউপোল কর্তৃপক্ষের ভবনটি মুক্ত করেছে এবং এর ওপরে আমাদের পতাকা লাগিয়েছে’। ‘যেসব দস্যু জীবিত ছিল তারা ঝুঁকি নেয়নি এবং তাদের অবস্থান পরিত্যাগ করেছে... এবং পালিয়ে গেছে’। তিনি লিখেছেন, ‘আল্লাহুর ইচ্ছা, শিগগিরই মারিউপোল সম্পূর্ণরূপে পরিশুদ্ধ হবে।’

ন্যাটো ইউক্রেনে প্রবেশ করলে ‘পারমাণবিক যুদ্ধের’ হুমকি : ন্যাটো বাহিনী ইউক্রেনে প্রবেশ করলে পশ্চিমাদের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ছুড়বে বলে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার ব্রাসেলসে ন্যাটো, জি ৭ এবং ইউরোপীয় ইউনিয়নের নেতাদের মধ্যে জরুরি শীর্ষ সম্মেলনের আগে রাশিয়ার রাষ্ট্রীয় টিভিতে এ সতর্কবাণী উচ্চারণ করা হয়।

নিউজ সার্ভিস ইস্ট টু ওয়েস্টের একটি প্রতিবেদন অনুসারে, বেশ কয়েকটি ক্রেমলিনপন্থী মুখপত্র দাবি করেছে যে, পোল্যান্ড ইউক্রেনে শান্তিরক্ষীদের রাখার জন্য ন্যাটো ম্যান্ডেট চাইছে। রাষ্ট্রীয় মালিকানাধীন চ্যানেল ১-এ সামরিক বিশেষজ্ঞ কর্নেল ইউরি নুটভ বলেছেন, ‘যদি ন্যাটোতে কোনো বিবেকবান লোক অবশিষ্ট থাকে তবে তারা ইউক্রেনে শান্তিরক্ষা অভিযানের অনুমোদন দেবে না।’ কারণ হিসাবে তিনি জানান, ‘ন্যাটোর এ ধরনের সম্মিলিত সিদ্ধান্তের অর্থ হবে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের একটি ডি ফ্যাক্টো ঘোষণা। এ যুদ্ধে জয়ী হতে আমরা পছন্দ করি বা না করি, আমাদের অপারেশন থিয়েটারে কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে হবে।’ কর্নেল নুটভ বলেন যে, এটি ‘শক্তিশালী কৌশলগত পারমাণবিক অস্ত্রের ব্যবহার’কে অন্তর্ভুক্ত করবে যা তিনি বলেন, ‘মানে সর্বজনীন পারমাণবিক যুদ্ধ’।

রাষ্ট্রীয় মালিকানাধীন রসিয়া ১-এ ৬০ মিনিটের হোস্ট ওলগা স্কাবেয়েভা একইভাবে বলেছিলেন যে, ইউক্রেনে প্রবেশকারী ন্যাটো শান্তিরক্ষীদের ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ বলা হবে এবং ‘চেচনিয়ার কসাই’ হিসাবে পরিচিত সামরিক প্রবীণ কর্নেল জেনারেল ভøাদিমির শামানভ ইউক্রেন এবং পোল্যান্ডের মধ্যে সীমান্ত সুরক্ষিত করার জন্য পুতিনকে আহ্বান জানিয়েছেন। তিনি চ্যানেল ১ কে বলেন, ‘আমাদের নেতৃত্বের খুব স্পষ্টভাবে বলার সময় এসেছে। আমাদের কালিব্র (ক্রুজ মিসাইল) এর পুরো শক্তি দিয়ে আপনাদের অবিলম্বে আঘাত করা হবে।’

সু-৩৪ বিমান হামলায় অস্ত্র ডিপো এবং সামরিক সরঞ্জাম ধ্বংস : রাশিয়ান এরোস্পেস ফোর্সের সু-৩৪ ফাইটার-বোমারু বিমান ইউক্রেনের সশস্ত্র বাহিনীর অস্ত্র ডিপো এবং সামরিক সরঞ্জাম নির্মূল করেছে। ‘রাশিয়ান এরোস্পেস ফোর্সের সু-৩৪ বিমানের ক্রুরা ইউক্রেনীয় সেনাবাহিনীর সামরিক সুবিধা এবং সামরিক সরঞ্জাম নিষ্ক্রিয় করেছে। সামরিক পার্কিং এলাকা, সাঁজোয়া যান, অস্ত্রের ডিপো লো উচ্চ-নির্ভুলতার ব্যবহারে আঘাত করা হয়েছে,’ মন্ত্রণালয় জানিয়েছে। কাজটি শেষ করে, যুদ্ধবিমানগুলো তাদের হোম এয়ারফিল্ডে ফিরে আসে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পরে রাশিয়া এখন রাষ্ট্রীয়ভাবে একঘরে। তাদের উপর নানা রকম নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমারা। রুশ ক্রীড়াবিদদের সকল আন্তর্জাতিক ম্যাচ এবং প্রতিযোগিতা বাতিল করা হয়েছে। কিন্তু অনেক আরবের জন্য যারা তাদের নিজস্ব ক্রীড়াবিদ এবং নারীদেরকে ইসরাইলের সাথে ধারাবাহিক যুদ্ধের প্রতিবাদে প্রতিদ্বন্দ্বিতা করতে অস্বীকার করার জন্য শাস্তি পেতে দেখেছে, তাদের কাছে ইউরোপীয় সংঘাতের জন্য করা ব্যতিক্রমটি দ্বিমুখী নীতির পরিচয়।

মিশরীয় স্কোয়াশ চ্যাম্পিয়ন আলী ফারাগ বলেছেন, ‘(ইউক্রেনে) যা ঘটছে তাতে কারো খুশি হওয়া উচিত নয়। আমাদের খেলাধুলায় রাজনীতি নিয়ে কথা বলার অনুমতি দেয়া হয়নি তবে হঠাৎ করেই এখন এটি অনুমোদিত। আমি আশা করি যে, লোকেরা বিশ্বের সর্বত্র নিপীড়নের দিকে নজর দেবে।’ তিনি বলেন, ‘ফিলিস্তিনিরা গত ৭৪ বছর ধরে এটির মধ্য দিয়ে যাচ্ছে তবে আমি অনুমান করছি কারণ এটি পশ্চিমের মিডিয়ার বর্ণনার সাথে খাপ খায় না, আমরা এ সম্পর্কে কথা বলতে পারিনি।’

রাশিয়া ইউক্রেন আক্রমণ করার কয়েকদিন পর, ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা এবং উয়েফা দ্রুত সব আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে রাশিয়াকে স্থগিত করে। সূত্র : সিআরআই, ডেইলি সাবাহ. আল-অ্যারাবিয়া নিউজ, নিউজিল্যান্ড হেরাল্ড।



 

Show all comments
  • Kamrul Hossain Litu ২৬ মার্চ, ২০২২, ৬:১৮ এএম says : 0
    আমি চাই এ যুদ্ধে রাশিয়া হেরে যাক তাহলে এ্যামেরিকা একা পৃথিবীটা নিয়ন্ত্রণ করতে পারবে। এ্যামেরিকা যেহেতু গণতান্ত্রিক সেহেতু রাশিয়ার মত ইচ্ছে হলেই দুর্বল স্বাধীন কোন দেশ কখনও দখলে নিবে না।
    Total Reply(0) Reply
  • M R Mukul ২৬ মার্চ, ২০২২, ৬:১৯ এএম says : 0
    সমর কৌশলে পরিবর্তন পরিমার্জন করাই তো দক্ষ সমরবিদের বুদ্ধিদীপ্ত কাজ।। পশ্চিমা সাংবাদিক, সংবাদ মাধ্যম, গোয়েন্দা সংস্থা, বিশেষজ্ঞ কেউ আজ পর্যন্ত রাশিয়ার পরিকল্পনাই বুঝতে পারেনি। এটাই রাশিয়ার এবং পুতিনের সবচেয়ে বড় সফলতা।।
    Total Reply(0) Reply
  • Shahed Chowdhury ২৬ মার্চ, ২০২২, ৬:১৯ এএম says : 0
    আমি চাই রাশিয়া পূর্ব ইউরোপের সবগুলো দেশই দখলে নিয়ে নিক।
    Total Reply(0) Reply
  • Janas Roy ২৬ মার্চ, ২০২২, ৬:১৯ এএম says : 0
    অধিক চালাকের গলায় দরি রাশিয়ার পরিনতি হবে তাই।
    Total Reply(0) Reply
  • জামাল কামাল ২৬ মার্চ, ২০২২, ৬:১৯ এএম says : 0
    যেটুকু জায়গা দখল নিয়েছে তা আর ছাড়বে না।
    Total Reply(0) Reply
  • প্রসেনজিৎ দে ২৬ মার্চ, ২০২২, ৬:২০ এএম says : 0
    এই সুযোগে ভারত রাশিয়া থেকে সস্তায় খনিজ তেল কিনে নিচ্ছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ