Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মারিউপোলের নিয়ন্ত্রণ নিয়েছে চেচেন সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২২, ১২:৪৫ পিএম

চেচেন নেতা রমজান কাদিরভ বৃহস্পতিবার বলেছেন যে, তার রাশিয়ান অঞ্চলের বাহিনী ইউক্রেনের অবরুদ্ধ দক্ষিণ-পূর্ব বন্দর শহর মারিউপোলের সিটি হলের নিয়ন্ত্রণ নিয়েছে এবং রাশিয়ার পতাকা উত্তোলন করেছে।

কাদিরভ টেলিগ্রামে চেচেনে একটি ফোন রেকর্ডিংয়ের একটি ভিডিও পোস্ট করেছেন, যেখানে তিনি বলেছিলেন যে, রাশিয়ান সংসদীয় আইন প্রণেতা অ্যাডাম ডেলিমখানভ ‘আমাদের বীর পুরুষদের’ সাথে কথা বলছেন। ‘ছেলেরা রেডিও করে বলছে যে, তারা মারিউপোল কর্তৃপক্ষের ভবনটি মুক্ত করেছে এবং এর উপরে আমাদের পতাকা লাগিয়েছে,’ চেচেন নেতা তার টেলিগ্রামে বলেছেন, যার ১৪ লাখেরও বেশি গ্রাহক রয়েছে।

‘যেসব দস্যুরা জীবিত ছিল তারা ঝুঁকি নেয়নি এবং তাদের অবস্থান পরিত্যাগ করেছে... এবং পালিয়ে গেছে,’ তিনি লিখেছেন, ‘অন্যান্য ইউনিটগুলো শহরটির মধ্য দিয়ে সমান্তরালভাবে চলাচল করছে এবং এটি আজভের ময়লা পরিষ্কার করছে।’ এখানে তিনি আজভ বলতে ইউক্রেনের অতি-ডানপন্থী আজভ সেনার কথা উল্লেখ করেছেন। ‘আল্লাহুর ইচ্ছা, শীঘ্রই মারিউপোল সম্পূর্ণরূপে শুদ্ধ হবে।’

অবরুদ্ধ দক্ষিণ বন্দরে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, প্রায় ১ লাখ মানুষ খাদ্য, পানি বা বিদ্যুৎ ছাড়া আটকা পড়েছে এবং রাশিয়ান বাহিনীর প্রচণ্ড গোলাবর্ষণ সহ্য করছে। ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় টুইট করেছে যে, মস্কো প্রায় ৬ হাজার বাসিন্দাকে জোরপূর্বক রাশিয়ান ক্যাম্পে নির্বাসন করে ‘মারিউপোলের বিরুদ্ধে সন্ত্রাসের একটি নতুন পর্ব শুরু করেছে’।

রাশিয়ার চেচনিয়া প্রজাতন্ত্রের দায়িত্বে থাকা কাদিরভ, যেটিকে তিনি তার নিজস্ব নিয়মের দ্বারা ডি-ফ্যাক্টো পরিচালনা করেন, ইউক্রেনের চেচেন যোদ্ধাদের ভিডিও পোস্ট করেছেন। ‘দুর্ভাগ্যবশত, চেচেন প্রজাতন্ত্রের স্থানীয়দের মধ্যে ইতিমধ্যেই ক্ষতি হয়েছে। দুইজন মারা গেছে, আরও ছয়জন বিভিন্ন মাত্রায় আহত হয়েছে,’ কাদিরভ টেলিগ্রামে বলেছেন। সূত্র: আল-অ্যারাবিয়া নিউজ।



 

Show all comments
  • jack ali ২৫ মার্চ, ২০২২, ৫:২১ পিএম says : 0
    May Allah destroy munafiq Chechen Iblees.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ