Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ার বিরুদ্ধে আরেক দফা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২২, ১১:০৪ এএম | আপডেট : ১১:০৭ এএম, ২৫ মার্চ, ২০২২

ইউক্রেন যুদ্ধের বিষয়ে ব্রাসেলসে নেটো এবং জি-সেভেন দেশগুলোর চলমান বৈঠকের মধ্যেই, বৃহস্পতিবার বাইডেন প্রশাসন রাশিয়ার বিরুদ্ধে নতুন দফায় আরো নিষেধাজ্ঞার ঘোষণা করেছে।

এই নিষেধাজ্ঞার মধ্যে রাশিয়ার ৩২৮ জন আইন প্রণেতা এবং বেশ কয়েকটি রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি রয়েছে।

একজন ঊর্ধ্বতন প্রশাসনিক কর্মকর্তা রয়টার্সকে বলেন, 'আমাদের উদ্দেশ্য হলো যে আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থার একটি অংশগ্রহণকারী দেশ হিসেবে রাশিয়া এক সময় যে সুবিধা ও বিশেষ অধিকার ভোগ করত, সেগুলো নিয়মতান্ত্রিকভাবে প্রত্যাহার করে নেয়া।'

সভকমব্যাংক নামের রাশিয়ার একটি শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের ১৭ জন সদস্য, এবং ইউক্রেনে রাশিয়ার চলমান অভিযানটির জন্য সরঞ্জাম প্রস্তুতকারী রাশিয়ার ৪৮টি প্রতিরক্ষা কোম্পানিকে এই দফার নিষেধাজ্ঞার আওতায় আনা হয়।

এছাড়াও, শেরব্যাংকের প্রধান হারম্যান গ্রেফ এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ধনী বন্ধু, গেনাডি টিমোশেঙ্কোকেও নিষেধাজ্ঞার আওতাভুক্ত করা হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৯৫ হাজার ৫৮৯ জন এবং মারা গেছেন ৪৭০ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৮ লাখ ২২ হাজার ৮৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১৩ হাজার ৯০২ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ২৯৫ জন এবং মারা গেছেন ৬২৬ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৮ কোটি ১৫ লাখ ৬২ হাজার ৭১৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ২ হাজার ২৩৬ জন মারা গেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ