Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাতার বিশ্বকাপের টিকেট পেল না ইতালি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২২, ৮:০৬ এএম

বিশ্বকাপ বাছাইয়ে অসংখ্য গোলের সুযোগ হাতছাড়ার চড়া মাশুল বিল ইতালি। বাছাই পর্বেই শেষ হয়ে গেল ইউরো চ‍্যাম্পিয়নদের কাতার বিশ্বকাপ। নিজেদের ইতিহাসে এই প্রথম টানা দুই আসরে বিশ্বকাপ খেলা হবে না ইতালির। অন্য দিকে এই জয়ে স্বপ্ন ছোঁয়ার পথে আরেক ধাপ এগিয়ে গেল নর্থ মেসিডোনিয়া। প্লে-অফ সেমি-ফাইনালে বৃহস্পতিবার ১-০ গোলে জিতেছে তারা।

ঘরের মাঠে ম্যাচের শুরু থেকে নর্থ মেসিডোনিয়াকে ভীষণভাবে চেপে ধরে ইতালি। তবে বল দখল ও আক্রমণে অনেক এগিয়ে ছিল ইতালি। ম্যাচে অসংখ‍্য সুযোগ হাতছাড়া করে চারবারের বিশ্ব চ‍্যাম্পিয়নরা। ম্যাচের ৩০ মিনিটে ইতালি এগিয়ে যেতে পারত গোলরক্ষক স্তোলে দিমিত্রিয়েভস্কির মারাত্মক ভুলে।
কিন্তু শট নিতে বেশি সময় নিয়ে ফেলেন ইতালিয়ান ফরোয়ার্ড দোমেনিকো বেরার্দিকে। ততক্ষণে নিজের জায়গায় চলে যান গোলরক্ষক। ঝাঁপিয়ে ব‍্যর্থ করে দেন বেরার্দির দুর্বল শট।

৩২তম মিনিটে লরেন্সো ইনসিনিয়ের দূরপাল্লার শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন গোলরক্ষক। প্রথমার্ধের ইতালির লক্ষ‍্যে থাকা ১৫ শটের কেবল তিনটি ছিল লক্ষ‍্যে, তার একটি ছিল বুলেট গতির এই শট। ম্যাচের ৩৭তম মিনিটে জটলা থেকে চিরো ইম্মোবিলের শট নর্থ মেসিডোনিয়ার একজনের পায়ে লেগে ব‍্যর্থ হয়ে যায়। পরের মিনিটে প্রতি আক্রমণে বিপদে পড়তে যাচ্ছিল ইতালি। সফরকারীদের দারুণ আক্রমণ ব‍্যর্থ করে দেন আলেস্সান্দো ফ্লোরেন্সি।

প্রথমার্ধের বাকি সময়েও আক্রমণ করেই যায় ইতালি। কিন্তু সেগুলোর একটিও দেখেনি সফলতার মুখ। দ্বিতীয়ার্ধেও ছিল একই চিত্র। ৫৮তম মিনিটে মার্কো ভেরাত্তির ডিফেন্স চেরা পাসে থেকে শট লক্ষ‍্যে রাখতে পারেননি বেরার্দি। ফলে নষ্ট হয় দারুণ আরেকটি সুযোগ। ম্যাচের যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে মাঝমাঠ থেকে বল পেয়ে নিয়ন্ত্রণে নিয়ে দূরের পোস্ট ঘেঁষে জাল খুঁজে নেন ত্রাজকোভস্কি। ইতালির আশার সমাপ্তি সেখানেই। বিশ্বকাপে যাওয়ার লড়াইয়ে আগামী মঙ্গলবার নর্থ মেসিডোনিয়ার শেষ প্রতিপক্ষ ক্রিস্তিয়ানো রোনালদোর দল। সেই ম্যাচে জয়ী দল বিশ্বকাপে টিকিট পাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ