Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার প্রস্তাবেও ভোট দানে বিরত ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ৫:০১ পিএম

রাশিয়া ইউক্রেন যুদ্ধে নিজেদের নিরপেক্ষ অবস্থান বজায় রাখল ভারত। এবার রাশিয়ার আনা এক প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত থাকল ভারত। ভারতের পাশাপাশি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আরও ১২ জন সদস্য রাশিয়ার এই প্রস্তাবনার পক্ষে বা বিপক্ষে ভোট দেওয়া থেকে বিরত থাকে। রাশিয়ার পাশাপাশি শুধুমাত্র চীন এই প্রস্তাবনার পক্ষে ভোট দিয়েছে।

রাশিয়া প্রস্তাবে বলেছে, মানবিক কর্মী, নারী ও শিশু সহ ইউক্রেনের নাগরিকরা সম্পূর্ণ নিরাপদ। সাধারণ নাগরিকদের নিরাপদ ও দ্রুত সরিয়ে নেওয়ার জন্য আলোচনা প্রয়োজন। এবং এর জন্য যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে রাশিয়া। এই আবহে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলি এই প্রস্তাবের প্রেক্ষিতে ভোটদান থেকে বিরত থাকে। কোনও দেশই প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়নি।

এদিকে নিরাপত্তা পরিষদের অন্যান্য সদস্যরা প্রস্তাবে ভোটাভুটি হয়ে যাওয়ার পর বিবৃতি দিয়েছে। তবে ভারত তা এড়িয়ে যায়। এর আগে, রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের বিষয়ে নিরাপত্তা পরিষদে দু’বার এবং সাধারণ সভায় একবার ভোটে অংশ নেয়নি ভারত।

এদিকে রাশিয়ার এই প্রস্তাবকে দুঃসাহসী বলে অভিহিত করেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘে মার্কিন দূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেছেন, ‘যুক্তরাষ্ট্র এই রেজুলেশন থেকে নিজেকে দূরে রাখতে চায়, কারণ অবনতিশীল মানবিক পরিস্থিতির জন্য রাশিয়া দায়ী। এরা লাখ লাখ মানুষের জীবন ও স্বপ্নের কথা চিন্তা করে না। আপনি যদি চিন্তা করতেন তাহলে এই যুদ্ধ এখানেই বন্ধ করতেন। আগ্রাসী রাশিয়া ইউক্রেনের জনগণের বিরুদ্ধে বর্বরতার প্রচারে নিয়োজিত। তাই রাশিয়া চায় আমরা এমন একটি প্রস্তাব পাশ করি যা তাদের দোষ মুছে দেবে।’ সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ