Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী মারা গেছেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ৯:৫৩ এএম

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী ম্যাডেলিন অলব্রাইট মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। স্থানীয় সময় বুধবার (২৩ মার্চ) তিনি মারা যান। ক্যান্সারে তার মৃত্যু হয় বলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর জানিয়েছে।
সিএনএন জানিয়েছে, মেডেলিন অলব্রাইটের মৃত্যুর বিষয়টি ইমেইল করে নিশ্চিত করেছে তারই প্রতিষ্ঠিত বৈশ্বিক কৌশল বিষয়ক প্রতিষ্ঠান অলব্রাইট স্টোনব্রিজ গ্রুপ।
বিল ক্লিনটন প্রেসিডেন্ট থাকার সময় ১৯৯৭ থেকে ২০০১ সালের ২০ জানুয়ারি পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন চেক বংশোদ্ভূত মেডেলিন অলব্রাইট।
পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালনের সময় ‘গণতন্ত্রের চ্যাম্পিয়ন’ হিসেবে পরিচিতি পাওয়া মেডেলিন অলব্রাইট কসভোয় জাতিগত নির্মূল করার প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।
পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, আমরা একজন মমতাময়ী মা, একজন প্রিয় নানি/দাদি, বোন ও একজন ভাল বন্ধু হারালাম। সেই সঙ্গে হারালাম গণতন্ত্র ও মানবাধিকারের একজন নিরলস সেবককে।’
১৯৩৭ সালে তৎকালীন চেকস্লোভাকিয়ার প্রাগে জন্মগ্রহণ করেন অলব্রাইট। তার বাবা একজন কূটনীতিক ছিলেন। ১৯৩৯ সালে নাৎসিরা চেকস্লোভাকিয়া দখলের পর তিনি যুক্তরাষ্ট্রে নির্বাসনে যেতে বাধ্য হন।
তিনি ১৯৪৮ সালে যুক্তরাষ্ট্রে চলে যান, একই বছর তার পরিবার রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করে। তিনি ১৯৫৭ সালে মার্কিন নাগরিকত্ব পান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ