Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিশ্রুত সাহায্য না পাওয়ায় অস্ত্র ও গুলির সঙ্কটে ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ৫:৫৭ পিএম

পশ্চিমা দেশগুলোর কাছ থেকে প্রতিশ্রুত সাহায্য না পাওয়ার কারণে অস্ত্র ও গোলাবারুদ সঙ্কটে পড়েছে ইউক্রেনের সেনা। ফলে রাশিয়ান বাহিনীকে আটকে রাখা তাদের জন্য ক্রমশ আরও কঠিন হয়ে পড়ছে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার অভিযান শুরুর পরে পশ্চিমা দেশগুলো যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের প্রতি তাদের সমর্থন জনিয়েছেন। কিন্তু অনেক দেশ ইউক্রেনীয় অস্ত্রাগারকে শক্তিশালী করার জন্য অস্ত্র দেয়ার প্রতিশ্রুতি দিলেও তা সরবরাহ করেনি।

ইউক্রেনীয় ওয়ার্ল্ড কংগ্রেসের সভাপতি পল গ্রোড সংবাদপত্রকে বলেছেন যে, জার্মানি এবং ফ্রান্স সহ কিছু দেশ প্রতিশ্রুত অস্ত্র সরবরাহ করেনি। টাইমসের খবরে বলা হয়েছে, ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, সেনাবাহিনীর কাছে মাত্র এক সপ্তাহের অ্যান্টি-এয়ারক্রাফ্ট এবং অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল বাকি আছে।

কিছু দেশ আগের দিনগুলোতে অতিরিক্ত অস্ত্র পাঠিয়ে দেয়ার কারণে, যা তিনি বলেছিলেন যে, পরিস্থিতির ‘আংশিক উন্নতি’ হয়েছিল। ইউক্রেনীয় সৈন্যরা নিজেদের সরবরাহ বাড়াতে এবং আক্রমণকারী বাহিনীর বিরুদ্ধে ব্যবহার করার জন্য দখলকৃত রাশিয়ান যানবাহন এবং অন্যান্য সরঞ্জাম ব্যবহার করে বলেও দাবি করা হয়।

পশ্চিমা গোয়েন্দা কর্মকর্তারা বিশ্বাস করেন পুতিন রাসায়নিক অস্ত্র ব্যবহার সহ আরও নৃশংস কৌশল অবলম্বন করতে পারেন। যুদ্ধ চলার সাথে সাথে আরও রাশিয়া আক্রমণাত্মক কৌশল ব্যবহার করতে পারে বলে তারা দাবি করেন। সূত্র: ইয়াহু নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ