Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেন সঙ্কট বিশ্বব্যাপী ভণ্ডামি প্রকাশ করেছে: তুর্কি পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ৪:০১ পিএম

ইউক্রেনের যুদ্ধ আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্বৈত চরিত্র প্রকাশ করেছে। মঙ্গলবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু এই মন্তব্য করেছেন।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের ৪৮তম অধিবেশনে ভাষণ দেয়ার সময় কাভুসোগলু বলেছেন, আমরা যারা বলতে শুনেছি ‘এটি মধ্যপ্রাচ্য নয়, এটি আফগানিস্তান নয়। কেন রক্ত ঝরছে?’ আমাদের জন্য খারকিভের রক্ত এবং আলেপ্পোতে ছিটকে পড়া রক্ত সমান।

তুরস্কের শীর্ষ কূটনীতিক মুসলিম বিশ্ব যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হচ্ছে তার বিরুদ্ধে একটি সাধারণ অবস্থান গ্রহণের প্রয়োজনীয়তার কথাও পুনর্ব্যক্ত করেছেন। ‘আমাদের বৈঠকের থিম ‘একতা, ন্যায়বিচার ও উন্নয়নের জন্য অংশীদারিত্ব’। এই থিমটি কেবল একটি স্লোগান হওয়া উচিত নয়, এটি কংক্রিট পদক্ষেপে পূর্ণ হওয়া উচিত। কারণ আমরা তখনই সফল হব যখন আমরা ঐক্যবদ্ধ হই,’ তিনি বলেছিলেন।

কাভুসোগলু মুসলিম বিশ্বকেও নিজেকে প্রশ্ন করার আহ্বান জানিয়েছেন। ‘ইসলামের ১৪ শতাব্দীর পুরানো সংস্কৃতি, শিল্প, সভ্যতা, বিজ্ঞান এবং প্রজ্ঞা পুনঃআবিষ্কৃত হওয়ার অপেক্ষায় রয়েছে। আমাদের সভ্যতার ধ্রুপদী কেন্দ্র যেমন জেরুজালেম, দামেস্ক, আলেপ্পো এবং কাবুল ধ্বংস হয়ে গেছে। তারা তাদের পরিচয় হারিয়েছে। নামগুলো অনেক ইসলামিক দেশে যুদ্ধ, সন্ত্রাস, দুর্ভোগ এবং গণহত্যার সাথে যুক্ত হয়েছে,’ তিনি বলেছিলেন।

মুসলিম তুর্কিরা, যারা সাত শতাব্দী ধরে পশ্চিম থ্রেসে এবং পাঁচ বছর ধরে সাইপ্রাসে রয়েছে, ২১ শতাব্দীতে তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হয়েছে, তা উল্লেখ করে কাভুসোগলু বলেছেন, ‘কাশ্মীরে আমাদের ভাই ও বোনদের মৌলিক অধিকার লঙ্ঘন করা হচ্ছে। ইসলামফোবিয়া ইউরোপে বাড়ছে। চীনে, উইঘুর তুর্কি এবং অন্যান্য মুসলমানরা তাদের ধর্মীয় অধিকার এবং সাংস্কৃতিক পরিচয় রক্ষায় সমস্যার সম্মুখীন হচ্ছে। ভারতে মাথার স্কার্ফের অধিকার অস্বীকার করা হয়েছে, যে দেশটি সবচেয়ে বেশি সংখ্যক মুসলমানদের আতিথেয়তা দেয়। রোহিঙ্গারা আর নেই, এ বিষয়ে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করছি। লিবিয়া, সিরিয়া ও ইয়েমেনে ভ্রাতৃত্বের রক্ত প্রবাহিত হচ্ছে।’

ইসলামিক বিশ্বের পরিস্থিতির জন্য অন্যকে দোষারোপ করা উচিত নয় বলে উল্লেখ করে কাভুসোগলু বলেছেন, ‘অন্যকে দোষ দেয়া সবচেয়ে সহজ। তাহলে কি পরিবর্তন হয়? অন্যদের দোষারোপ করে আমরা কী পরিবর্তন করতে পারি? আমাদের প্রথমে নিজেদেরকে হিসাব-নিকাশ করতে হবে... আমরা বলি মুসলিম সমাজের অবস্থার উন্নতির জন্য আমাদের সুসম্পর্ক ব্যবহার করি। অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন হিসাবে, আমরা জানি যে আমরা সকলেই আমাদের সাধারণ উদ্দেশ্যের জন্য বিদ্যমান। এসব ক্ষেত্রে ইসলামী বিশ্বের সাধারণ কণ্ঠস্বর হওয়াই এর দায়িত্ব।’

বৈঠকের ফাঁকে, কাভুসোগলু তুর্কমেনিস্তান, থাইল্যান্ড, গিনি এবং তুর্কি রিপাবলিক অফ নর্দার্ন সাইপ্রাস (টিআরএনসি) সহ বিভিন্ন দেশের শীর্ষ কূটনীতিকদের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং আঞ্চলিক সমস্যা নিয়ে আলোচনা করার জন্য মুখোমুখি বৈঠক করেন। সূত্র: ডেইলি সাবাহ।



 

Show all comments
  • মাসুদ রানা ২৩ মার্চ, ২০২২, ৪:২৭ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ অসাধারণ বক্তৃতা। আল্লাহ সকল মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার তওফিক দান করুন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ