Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিহারে বিশ্বের ‘বৃহত্তম মন্দির’ গড়তে সহায়তা মুসলিম পরিবারের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ২:০৪ পিএম

সাম্প্রদায়িক সম্প্রীতির দৃষ্টান্ত তৈরি করল বিহারের এক মুসলিম পরিবার। বিশ্বের ‘বৃহত্তম মন্দির’ নির্মাণের জন্য নিজেদের আড়াই কোটি মূল্যের জমি দান করলেন তারা। আদতে গুয়াহাটির বাসিন্দা ওই পরিবার বিহারের পূর্ব চম্পারণে থাকে। এই জেলারই কাইথওয়ালিয়ায় ‘বিরাট রামায়ণ মন্দির’ তৈরি করা হবে।

মন্দির নির্মাণ প্রকল্পের সঙ্গে জড়িত মহাবীর মন্দির ট্রাস্ট-এর প্রধান আচার্য কিশোর কুণাল জানিয়েছেন, ইশতিয়াক খান নামে এক ব্যবসায়ী মন্দির নির্মাণে সহযোগিতা করতে এগিয়ে এসেছেন। তার পরিবারের আড়াই কোটি রুপি মূল্যের জমি দান করছেন মন্দির নির্মাণের জন্য। এই ঘটনা সাম্প্রদায়িক সম্প্রীতির অন্যতম উদাহরণ বলে জানিয়েছেন কুণাল।

তিনি আরও জানিয়েছেন যে, জমি দান করার জন্য যা যা প্রক্রিয়া দরকার, আনুষ্ঠানিক ভাবে সবই হয়ে গিয়েছে। মন্দির নির্মাণের জন্য মুসলিমরা এগিয়ে না এলে স্বপ্নের এই প্রকল্প এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হত না বলেও জানিয়েছেন কুণাল।

কুণালের কথায়, “মন্দির গড়ার জন্য মহাবীর মন্দির ট্রাস্টের হাতে ১২৫ একর জমি রয়েছে। আরও ২৫ একর জমি পাওয়ার কথা রয়েছে তাদের।” কম্বোডিয়ার আঙ্কোর ভাট মন্দিরের চেয়েও উঁচু হবে এই মন্দির। বিরাট রামায়ণ মন্দির তৈরি করতে ৫০০ কোটি টাকা খরচ হবে বলে জানিয়েছেন মহাবীর মন্দির ট্রাস্ট-এর প্রধান। সূত্র: এবিপি।



 

Show all comments
  • হাছান ২৩ মার্চ, ২০২২, ৭:২২ পিএম says : 0
    যেন চিৎকার করে কাদি। কারণ এ ধরণের মুসলিম ইসলামের মূল শিক্ষা থেকে অনেক দূরে সরে গেছে। দেখুন বিধাতার ধর্ম প্রচারক ইউসুফ (আ) যা বলেছিলেন কারাগরের দুই সঙ্গিকে " হে আমার কারা-সঙ্গীদ্বয়! ভিন্ন ভিন্ন বহু প্রভু (দেব-দেবতা) উত্তম না মহাপ্রতাপশালী এক আল্লাহ । তাকে ছেড়ে তোমরা শুধু কতগুলো নামের দাসত্ব- উপাসনা করছ , যে নামগুলো তোমাদের পিতৃপুরুষ ও তোমরা রেখেছো , এগুলোর কোন প্রমাণ আল্লাহ পাঠাননি। বিধান দেয়ার অধিকার শুধুমাত্র আল্লাহরই। তিনি নির্দেশ দিয়েছেন শুধু তাকে ছাড়া অন্য কারো দাসত্ব- উপাসানা না করতে । " সূরা ইউসূফ আয়াত 39-40
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ