Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজনৈতিক উদ্দেশ্যেই তৈরি ‘দ্য কাশ্মীর ফাইলস’, দাবি কাশ্মীরের লোকেদেরই

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ৯:৪৩ এএম

যত দিন যাচ্ছে বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে আলোচনা ততই তুঙ্গে উঠছে। তবে সব থেকে বড় ব্যাপার হল যে কাশ্মীরের মানুষদের নিয়ে সিনেমাটি তৈরি হয়েছে তাদের মধ্যেই তৈরি হয়েছে ক্ষোভ। তাদের অধিকাংশের মতে ‘দ্য কাশ্মীর ফাইলস’ তৈরির অন্যতম উদ্দেশ্য রাজনৈতিক উস্কানি। কাশ্মীরে বসবাসকারী পণ্ডিতদের ওখানকার বসবাসকারী মুসলিমদের বিরুদ্ধে দাঁড় করানোর এক চেষ্টা।

অধিকাংশ বিজেপি শাসিত অঞ্চলে করমুক্ত পর্যন্ত ঘোষণা করে দেয়া হয়েছে এই সিনেমাকে। অথচ যে অঞ্চলের মানুষকে ঘিরে তৈরি এই সিনেমা, সেখানেই প্রেক্ষাগৃহ ১৯৯০ সাল থেকে। শুধু তাই নয় সেখানকার অধিবাসীদের মধ্যেও সিনেমাটি ঘিরে বিন্দুমাত্র উন্মাদনা নেই। সিনেমাটির পাইরেটেড ভার্সন পর্যন্ত দেখতে আগ্রহী নন তারা।

কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আহমেদ ওয়ানির মতে, ‘ভালোই তো হয়েছে কাশ্মীরি পণ্ডিতদের নিয়ে ছবি হয়েছে। গত ৩৩ বছর ধরে কাশ্মীরি হিন্দু পণ্ডিতরা শোষিত হচ্ছেন। কিন্তু ২০১৬ সালে হিজবুল কমান্ডার বুরহান ওয়ানিকে হত্যার পরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে শতাধিক তরুণ-যুবক প্রাণ হারাল। সেই বিষয় নিয়ে ছবি হওয়া উচিত।’

শুধু তাই নয়, এই সিনেমাতে কেবলমাত্র রাজনৈতিক উদ্দেশ্যের কারণেই তৈরি হয়েছে সে কথা স্পষ্ট জানিয়ে দিলেন অধ্যাপক।

এদিকে হিন্দু পণ্ডিতদের গোষ্ঠীর মুখে এক কথা। কেবলমাত্র নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্যই রাজনৈতিক উদ্দেশ্যে বানানো হয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। এই সিনেমা নির্মাণের ফলে নিজেদের ফায়দা তুলতে চান কিছু লোক সেই কথা জানিয়েছেন হিন্দু পন্ডিত গোষ্ঠীদের সদস্য সঞ্জয় টিকু।

কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের অন্য এক অধ্যাপক শাকিব জানিয়েছেন, উপত্যকার মানুষদের মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে। যা কোনও ডাকাতির থেকে কম নয়।

অপরদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে রাজ্যপাল প্রশংসায় পঞ্চমুখ ‘দ্য কাশ্মীর ফাইলস’কে নিয়ে। তাদের মতে সত্যকে সামনে আনার এক অভিনব প্রতিষ্ঠা করেছেন পরিচালক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ