Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

একদিনের ব্যবধানে ভারতে ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ৯:২৫ এএম

ইউক্রেনে সামরিক অভিযান চালানোর কারণে রাশিয়ার ওপরে পশ্চিমি দুনিয়ার নিষেধাজ্ঞা বিশ্ব বাজারে তেলের দাম ১৩৯ ডলারে ঠেলে তুলেছিল। বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক দেশ হিসেবে ভারতকে যা উদ্বেগে রেখেছিল।

এদিকে মাত্র একদিনের ব্যবধানে ভারতে আবারও বাড়ল পেট্রল ও ডিজেলের দাম। পেট্রলের দাম লিটারে ৮৩ পয়সা বেড়ে ১০৬ দশমিক ৩৪ রুপি হয়েছে। আর লিটারপ্রতি ডিজেলের দাম ৮০ পয়সা বেড়ে হয়েছে ৯১ দশমিক ৪২ রুপি।

বুধবার (২৩ মার্চ) থেকে নতুন দাম কার্যকর হচ্ছে বলে ভারতীয় গণমাধ্যমের খবরে জানা গেছে।

সর্বশেষ গতকাল (মঙ্গলবার) এক দফা দাম বেড়েছিল পেট্রল, ডিজেল ও এলপিজি সিলিন্ডার গ্যাসের। গতকাল পেট্রলের দাম লিটারে ৮৪ পয়সা বেড়ে ১০৫ দশমিক ৫১ রুপিতে দাঁড়ায়। লিটারপ্রতি ডিজেলের দাম ৮৩ পয়সা বেড়ে হয় ৯০ দশমিক ৬২ রুপি। আর সিলিন্ডারপ্রতি রান্নার গ্যাসের দাম ৫০ রুপি বেড়ে দাঁড়ায় ৯৭৬ রুপিতে। তার আগে ভারতে জ্বালানির দাম বেড়েছিল তিন মাস আগে।


বিশেষজ্ঞরা ধরে নিয়েছিলেন পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল বেরনোর পরই জ্বালানির দাম বাড়ানোর পথে হাঁটবে ভারতের কেন্দ্র সরকার। গত ১০ মার্চ নির্বাচনের ফল বেরনোর পর ভারতের বাজারেও পেট্রল ও ডিজেলের দাম বৃদ্ধি ছিল তাই সময়ের অপেক্ষা। অবশেষে সেই পথেই হাঁটল কেন্দ্র সরকার। কিন্তু মাত্র একদিনের ব্যবধানে এভাবে দফায় দফায় দাম বাড়বে তা ছিল ধারণার বাইরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ