Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাইডেন বললেন রাশিয়াকে নিয়ে ভারতের অবস্থান নড়বড়ে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ১:০৯ পিএম

কোয়াড গ্রুপে থাকা দেশগুলোর মধ্যে শুধু ভারতই ইউক্রেনে রুশ বাহিনীর আগ্রাসন ঘিরে রাশিয়ার বিরুদ্ধে ‘কিছুটা নড়বড়ে’ অবস্থানে রয়েছে। কারণ, রাশিয়া ও পশ্চিমাদের সঙ্গে সম্পর্কের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছে ভারত। ইউক্রেনে রুশ বাহিনীর আগ্রাসন ঘিরে রাশিয়ার বিরুদ্ধে ভারতের অবস্থান নিয়ে এমন মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।


কোয়াডের অন্য দেশগুলো হলো—যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়া। তারা বিভিন্ন ক্ষেত্রে রাশিয়া বা দেশটির বিভিন্ন ব্যক্তিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করলেও ভারত এখন পর্যন্ত কোনো নিষেধাজ্ঞা আরোপ করেনি। এমনকি, রাশিয়ার বিরুদ্ধে নিন্দাও জানায়নি তারা।

বাইডেন বলেছেন, ‘কোয়াডের মধ্যে জাপান ও অস্ট্রেলিয়ার প্রতিক্রিয়া অনেক কঠোর। পুতিনের আগ্রাসনের তীব্র প্রতিবাদ জানিয়েছে তারা। এক্ষেত্রে শুধু ভারত ব্যতিক্রম ভূমিকা পালন করছে এবং তারা কিছুটা নড়বড়ে।’

এদিকে, প্রতিষ্ঠানের সাইবার প্রতিরক্ষা ব্যবস্থা অবিলম্বে শক্তিশালী করার জন্য মার্কিন ব্যবসায়ী নেতাদের সতর্কবার্তা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেন-রাশিয়া ইস্যুতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধ নিতে সাইবার হামলা চালাতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

ওয়াশিংটনে স্থানীয় সময় সোমবার ব্যবসায়ীদের সঙ্গে এক ত্রৈমাসিক গোলটেবিল সভায় এমন সতর্কবার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট। সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

রাশিয়ার অত্যাধুনিক সাইবার ক্ষমতা রয়েছে উল্লেখ করে বাইডেন বলেন, ‘বিষয়টি হলো তাঁর (পুতিন) সেই সক্ষমতা রয়েছে। তিনি এখনও এটি ব্যবহার না করলেও হাতে রেখে দিয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ