Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

ভারতে ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম, কলকাতায় বিক্ষোভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ৯:৫৭ এএম

চার মাসের মাথায় ভারতে ফের বাড়ল পেট্রোল-ডিজেল ও রান্নার গ্যাসের দাম। লিটারে ৮০ পয়সা করে দাম বাড়ানো হয়েছে। রান্নার গ্যাসের দাম বেড়েছে সিলিন্ডার পিছু ৫০ টাকা। শিল্পক্ষেত্রে ব্যবহার করা ডিজেলের দাম লিটারে ২৫ টাকা করে বাড়ানো হয়েছে।
উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে ভোটের আগে পেট্রোল-ডিজেলের দাম কমানো হয়েছিল। রাশিয়ার ইউক্রেনে হামলার পর বিশ্ববাজারে অশোধিত তেলের দাম বাড়লেও ভারতে এতদিন তা বাড়েনি। ভোটের ফলাফল বের হওয়ার পরই সাধারণ মানুষের আশঙ্কা ছিল, এবার পেট্রোল-ডিজেলের দাম বাড়বে। এবার সেই আশঙ্কা সত্যি হলো।
পেট্রোল-ডিজেলের দাম বাড়ার অর্থ হলো, জিনিসের দাম বেড়ে যাওয়া। অতীতে যতবার পেট্রোল-ডিজেলের দাম বেড়েছে, ততবারই জিনিসের দাম বেড়েছে। এবারও সেই একই কাহিনির পুনরাবৃত্তি হবে বলে সাধারণ মানুষের আশঙ্কা।
কলকাতায় এই মুহূর্তে এক লিটার পেট্রোল বিক্রি হচ্ছে ১০৮ টাকায়। ডিজেল ১০০ টাকা প্রতি লিটার। মাথায় হাত সাধারণ মানুষের।
আর এর ফলে সবচেয়ে বিপদে পড়েন মধ্যবিত্তরা। কারণ, ভারতে গরিবরা করোনার সময় থেকে এখনো প্রতি মাসে বিনা পয়সায় রেশন পাচ্ছেন। এটা যদি বন্ধও হয়ে যায়, তাও খাদ্য সুরক্ষা আইন অনুসারে দুই টাকায় চাল ও তিন টাকা কেজি দরে গম পাবেন। তাছাড়া একশ দিনের কাজের প্রকল্পও চালু আছে।
বড়লোকদের ক্ষেত্রে পেট্রোল-ডিজেলের দাম বাড়া খুব একটা বোঝা হয়ে দাঁড়ায় না। সেটা হয় মধ্যবিত্তদের কাছে। জিনিসের দাম বাড়া মানে সংসারের বাজেট গোলমাল হয়ে যাওয়া। তবে সরকারের যুক্তি, বিশ্ববাজারে অশোধিত তেলের দাম অনেকটা বেড়ে যাওয়ায় দেশে দাম না বাড়িয়ে কোনো উপায় ছিল না। সূত্র : পিটিআই, এএনআই



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ