Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে হামলার প্রতিবাদে রাশিয়া ছাড়লেন ব্যালেরিনা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ৯:৩৯ এএম

ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিবাদে জনপ্রিয় ব্যালেরিনা (নৃত্যশিল্পী) ওলগা স্মিরনোভা রাশিয়া ছেড়ে নেদারল্যান্ডসের জাতীয় ব্যালে দলে যোগ দিচ্ছেন। তিনি রাশিয়ার বিশ্বখ্যাত বলশয় থিয়েটারের একজন নামি নৃত্যশিল্পী ছিলেন। ওলগা স্মিরনোভা ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের তিব্র নিন্দা করেন।

রাশিয়া ছাড়া প্রসঙ্গে ইনস্টাগ্রামে স্মিরনোভা লিখেছেন, ‘আমি কখনই ভাবিনি যে রাশিয়াকে নিয়ে আমার বিব্রত হতে হবে। এখন বুঝতে পারছি আগের ও বর্তমানের মাঝে একটি রেখা টানতে হবে। মানুষের মৃত্যুতে কষ্ট পাচ্ছি। মানুষ মাথার উপরের ছাদ হারাচ্ছে। ঘর ছাড়তে বাধ্য হচ্ছে।’

৩০ বছর বয়সী ওলগা স্মিরনোভা আরো বলেছেন, ‘আমি আমার অন্তরের প্রতিটি তন্তু দিয়ে এই যুদ্ধের বিরোধিতা করি।’ অন্যান্য রাশিয়ান ব্যালেরিনাও ওলগা স্মিরনোভাকে সমর্থন করেছেন।

এদিকে ডাচ ন্যাশনাল ব্যালে সম্প্রতি নিশ্চিত করেছে, স্মিরনোভা অবিলম্বেই তাদের সঙ্গে কাজ শুরু করবেন। এর পরিচালক টেড ব্র্যান্ডসেন তাকে ‘অসাধারণ নৃত্যশিল্পী’ হিসেবে বর্ণনা করেছেন।

এই মাসের শুরুতে এক লেখায় স্মিরনোভা বলেছিলেন, ‘একটি আধুনিক এবং আলোকিত বিশ্বে আমি আশা করি সভ্য সমাজগুলো কেবল শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমেই রাজনৈতিক বিষয়ের সমাধান করবে।’

জানা গেছে, স্মিরনোভার দাদা ছিলেন ইউক্রেনীয়। তিনি তাই নিজেকে ‘সিকি ইউক্রেনীয়’ বলে বর্ণনা করেন। স্মিরনোভাকে তার প্রজন্মের অন্যতম সেরা নৃত্যশিল্পী হিসাবে বিবেচনা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ