Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খারকিভ বিধ্বস্ত, সুমিতে অ্যামোনিয়া প্ল্যান্টে ফুটো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ৪:৪৫ পিএম

ইউক্রেনে রাশিয়ার সেনাবাহিনীর আক্রমণে বিধ্বস্ত হয়ে গেছে দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ। স্থানীয়রা বলছেন, শহরের কেন্দ্রস্থল বসবাস অনুপযোগী হয়ে পড়েছে। এদিকে, দেশটির সুমি অঞ্চলের শহর নভোসেলিৎসায় রুশ বাহিনীর আক্রমণে একটি অ্যামোনিয়া প্ল্যান্টে ফুটো হওয়ার খবর পাওয়া গেছে। ফলে বাসিন্দাদের শহর ত্যাগ করতে বলেছে স্থানীয় কর্মকর্তারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

মানুষের জন্য ক্ষতিকর অ্যামোনিয়া অত্যন্ত ক্ষয়কারী, বিষাক্ত ও বিপজ্জনক গ্যাস। মানবশরীরের স্পর্শে এলে তখন শ্বাস নেওয়া হলে তা মানুষের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়াতে পারে। স্থানীয় কর্মকর্তারা বাসিন্দাদের ক্ষয়ক্ষতি এড়াতে ভবনের বেসমেন্টে আশ্রয় নিতে বলেছেন। এবং বাতাসে অ্যামোনিয়ার উপস্থিতি শনাক্ত হলে সাইট্রিক অ্যাসিডে ভিজানো গজ ব্যান্ডেজ মুখের সামনে ধরে শ্বাস নিতে বলা হয়েছে। সুমিতে প্রায় আড়াই লাখ বাসিন্দা এই ফুটো হওয়ার ফলে ঝুঁকির মুখে পড়েছে।
ইউক্রেনের সুমি প্রদেশের আঞ্চলিক গভর্নর দিমিত্রো জাইভিতস্কি সোমবার বলেছেন, সার উৎপাদনকারী একটি প্ল্যান্ট সুমিখিমপ্রমে একটি ‘ফুটো’ হয়েছে। এর ফলে প্ল্যান্টের আশপাশের প্রায় আড়াই কিলোমিটার এলাকায় এই গ্যাস ছড়িয়ে পড়েছে।
গভর্নর আরও বলেন, এই লিক রাশিয়ার সেনাবাহিনীর গোলার আঘাতে হয়েছে। ওই সময় প্ল্যান্টের এক কর্মচারীও আহত হয়েছেন।
এদিকে, খারকিভ পরিদর্শন করা আল জাজিরার প্রতিবেদক আসাদ বেগ জানাচ্ছেন, শহরটি নিথর হয়ে গেছে।
আল জাজিরার প্রতিবেদনে আরও বলা হয়েছে, রুশ সেনাবাহিনীর নিরবচ্ছিন্ন বোমাবর্ষণের ফলে খারকিভের আবাসিক এলাকা, সরকারি ভবনগুলো ধ্বংস হয়ে গেছে। এ সময় আহত ও নিহত হয়েছেন বেশ কয়েক ডজন মানুষ। তবে হতাহতের সংখ্যা নিশ্চিত করা যায়নি। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ