Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নতুন নিরাপত্তা স্থাপত্যের জন্য রাশিয়ার দাবি অবশ্যই শুনতে হবে : তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ১২:০২ এএম

নিউইয়র্ক টাইমসের সাথে শনিবার প্রকাশিত একটি সাক্ষাৎকারে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের প্রধান উপদেষ্টা এবং মুখপাত্র ইব্রাহিম কালিন বলেছেন, রাশিয়া এবং পশ্চিমা বøকের মধ্যে প্রতিষ্ঠিত একটি নতুন সুরক্ষা স্থাপত্যের অংশ হিসাবে মস্কোর দাবি অবশ্যই শোনা উচিত।

তার মতে, ‘রাশিয়ার দাবি অবশ্যই শোনা উচিত, কারণ এই যুদ্ধের পরে, রাশিয়া এবং পশ্চিমা বøকের মধ্যে একটি নতুন নিরাপত্তা স্থাপত্য স্থাপন করতে হবে।’ ‘আমরা আরেকটি শীতল যুদ্ধের ভার বহন করতে পারি না - এটি সবার জন্য খারাপ এবং সমগ্র আন্তর্জাতিক রাজনৈতিক ও আর্থিক ব্যবস্থার জন্য ব্যয়বহুল হবে,’ কালিন সংবাদপত্রের উদ্ধৃতি দিয়ে বলেছেন। ‘রাশিয়ার সামরিক, রাজনৈতিক, অর্থনৈতিক অবস্থা বিবেচনা করে আমরা এখন যে সিদ্ধান্ত এবং পদক্ষেপই নেই, সেটি নতুন নিরাপত্তা স্থাপত্যের উপর প্রভাব ফেলবে,’ তিনি যোগ করেছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গত ২৪ ফেব্রুয়ারি বলেন যে, ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের অনুরোধের প্রতিক্রিয়ায় তিনি ইউক্রেনে একটি বিশেষ সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছেন। তিনি জোর দিয়ে বলেছেন যে, মস্কোর ইউক্রেনীয় অঞ্চল দখল করার কোনো পরিকল্পনা নেই। জবাবে পশ্চিমা দেশগুলো ব্যক্তি এবং আইনি সত্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে রাশিয়ান কর্তৃপক্ষের পদক্ষেপের প্রতিক্রিয়া জানায়। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ