Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কিয়েভের দাবি সম্পূর্ণ গুজব : নাসরুল্লাহ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২২, ১১:২৭ এএম

হিজবুল্লাহ মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ পরিষ্কার ভাষায় বলেছেন, লড়াই করার জন্য কোনো হিজবুল্লাহ যোদ্ধা বা বিশেষজ্ঞ ইউক্রেন যায়নি। রুশ বাহিনীকে সহায়তা করার জন্য হিজবুল্লাহ যোদ্ধা ও সামরিক বিশেষজ্ঞরা ইউক্রেনে সক্রিয় রয়েছে- কিয়েভের এমন দাবির প্রেক্ষিতে গত শুক্রবার নাসরুল্লাহ এ কথা জানান। খবর আলআরাবিয়া ও আনাদোলু।
গত কয়েকদিন ধরে ইউক্রেনের রাজধানী কিয়েভের উদ্ধৃতি দিয়ে গণমাধ্যমগুলোতে দাবি করা হচ্ছিল, হিজবুল্লাহ যোদ্ধা এবং সামরিক বিশেষজ্ঞরা ইউক্রেনে রাশিয়ান বাহিনীর পক্ষ হয়ে লড়াই করছে। কিয়েভ দাবি করে, মস্কো সিরিয়া এবং লেবাননের হিজবুল্লাহর প্রায় এক হাজার যোদ্ধাকে ইউক্রেনে যুদ্ধ করার জন্য নিয়োগ করেছে।
গত সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মধ্যপ্রাচ্য থেকে স্বেচ্ছাসেবকদের ইউক্রেনে লড়াইয়ের ব্যাপারে সবুজ সংকেত দেন। তিনি বলেন, ইউক্রেনে মস্কোপন্থী যোদ্ধাদের সাথে লড়াই করতে স্বেচ্ছাসেবীরাও আসতে পারে।
মস্কোতে রাশিয়ার নিরাপত্তা পরিষদের এক বৈঠকে পুতিন বলেছিলেন, এমন কিছু লোক আছে যারা অর্থের জন্য নয় বরং দোনবাসে বসবাসকারীদের সমর্থন করে স্বেচ্ছাসেবী হিসেবে আসতে চায়, লড়াইয়ে শামিল হতে চায়। আপনারা তাদের সাহায্য করুন, যুদ্ধক্ষেত্রে যেতে সহযোগিতা করুন।
একই সময়ে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, মধ্যপ্রাচ্যে ১৬ হাজার স্বেচ্ছাসেবক রয়েছে যারা পূর্ব ইউক্রেনের দোনবাস অঞ্চলে রুশ-সমর্থিত বাহিনীর সাথে লড়াই করতে প্রস্তুত।
রুশ কর্তৃপক্ষের এসব ঘোষণার পরপরই কিয়েভ অভিযোগ করে, হিজবুল্লাহ যোদ্ধারা রুশ বাহিনীর পক্ষ হয়ে ইউক্রেনের বিরুদ্ধে লড়াই করছে। অথচ এর আগেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজেও ইউক্রেনীয় বাহিনীকে সহায়তা করার জন্য বিশ্বের যে কোনো দেশের স্বেচ্ছাসেবীদের যুক্ত হওয়ার আহ্বান জানিয়েছিলেন।
গণমাধ্যমের এমন সব খবরের পরিপ্রেক্ষিতে হিজবুল্লাহর মহাসচিব সাইয়েদ হাসান নাসরুল্লাহ বলেন, ইউক্রেনের সামরিক সদস্যদের উদ্ধৃতি দিয়ে আরব চ্যানেলগুলো গুজব প্রচার করছে। হিজবুল্লাহ রাশিয়ার পক্ষে লড়াই করার জন্য পেশাদার যোদ্ধা ও সামরিক বিশেষজ্ঞদের পাঠিয়েছে- এই খবরের কোনো সত্যতা নেই।
আল-মাহদি স্কাউটস বার্ষিকী অনুষ্ঠানে বক্তৃতা করার সময় তিনি বলেন, আমি স্পষ্টভাবে এ ধরনের গুজব অস্বীকার করছি। এগুলো ভিত্তিহীন মিথ্যা ও গুজব। হিজবুল্লাহ ইউক্রেনে কোনো যোদ্ধা বা বিশেষজ্ঞ পাঠায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ