Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আজিজুর রহমানের লাশ দেশে আসছে আজ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২২, ১০:৪২ এএম

বাংলাদেশের অন্যতম আলোচিত ও ব্যবসা সফল ‘ছুটির ঘণ্টা’ চলচ্চিত্রের পরিচালক আজিজুর রহমানের লাশ দেশে আনা হচ্ছে। আজ (২০ মার্চ) দুপুরে টার্কিশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে এই গুণী পরিচালকের মরদেহ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির উপ-মহাসচিব কাবিরুল ইসলাম রানা।

কাবিরুল ইসলাম রানা বলেন, আজিজ ভাইয়ের মরদেহ রবিবার দুপুরে ঢাকায় পৌঁছাবে। আমরা সেখান থেকে সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করে লাশ গ্রহণ করে এফডিসিতে নিয়ে আসবো। উনার প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে বাদ আসর এফডিসিতে জানাজা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, কানাডার টরন্টোর স্কারবোরোতে ইসলামিক ফাউন্ডেশনে আজিজুর রহমানের প্রথম জানাজা হয়েছে। এফডিসি থেকে তার লাশ নেওয়া হবে ঢাকার বাসা ধানমন্ডিতে। সেখানে বায়তুল আমান জামে মসজিদে বাদ মাগরিব আরেকটি জানাজা অনুষ্ঠিত হবে। এরপর আগামীকাল সোমবার (২১ মার্চ) হেলিকপ্টারে করে মরদেহ নেওয়া হবে আজিজুর রহমানের গ্রামের বাড়ি বগুড়ার সান্তাহারে। সেখানে এই কিংবদন্তি নির্মাতার ইচ্ছায় তার মায়ের কবরে তাকে চিরশায়িত করা হবে।

দীর্ঘদিন যাবৎ আজিজুর রহমান শ্বাসকষ্ট ও বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। শেষ এক বছর কৃত্রিম অক্সিজেন ছাড়া চলাফেরা করতে পারতেন না। তিনি প্রায় এক যুগ ধরে স্ত্রীসহ কানাডায় তার দুই সন্তানের সঙ্গে থাকতেন। ১৪ মার্চ কানাডার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ‘ছুটির ঘণ্টা’খ্যাত এই পরিচালক।

উল্লেখ্য, অনেক সফল চলচ্চিত্রের পরিচালক আজিজুর রহমান ১৯৫৮ সালে ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে এহতেশামের সহকারী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। তাঁর নির্মিত প্রথম চলচ্চিত্র মৈমনসিংহের লোককথা নিয়ে ‘সাইফুল মূলক বদিউজ্জামান’ মুক্তি পায় ১৯৬৭ সালে। আজিজুর রহমান ৫৪টি চলচ্চিত্র নির্মাণ করেছেন। তবে ১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘ছুটির ঘণ্টা’ নির্মাণ করে খ্যাতি পেয়েছেন আজিজুর রহমান।



 

Show all comments
  • Md Abul Bashar ২০ মার্চ, ২০২২, ১১:২৫ এএম says : 0
    ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন, আল্লাহ তাকে বেহেশত নসিব করুন আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ