Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে প্রথমবার ‘অদৃশ্য’ হাইপারসনিক মিসাইল হামলা রাশিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২২, ৫:৩৫ পিএম | আপডেট : ৮:০৮ পিএম, ১৯ মার্চ, ২০২২

২৪ দিনে পা দিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। বারবার বৈঠক করেও মিলছে না রফাসূত্র। এমন আবহে হামলার ঝাঁজ আরও বাড়াচ্ছে মস্কো। এমন আবহে শুক্রবার ইউক্রেনে হাইপারসনিক মিসাইল হামলা চালাল পুতিনের দেশ। যা যুদ্ধের আবহে এই প্রথমবার।

ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সিকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা রয়টার্স হামলার খবর জানিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, ইভানো-ফ্রানকিভিস্ক এলাকায় মাটির তলায় বিপুল অস্ত্রসম্ভার ছিল ইউক্রেনের। পালটা হামলা চালাতে প্রচুর মিসাইল জড়ো করা হয়েছিল সেখানে। এবার সেই অস্ত্রসম্ভারেই সরাসরি হামলা চালাল রাশিয়া। ছোঁড়া হয় হাইপারসনিক ব্যালেস্টিক মিসাইল ‘কিনঝল’।

ইউক্রেনে এই হামলার কথা স্বীকার করে নিয়েছে রাশিয়া। ইতিপূর্বে কোনও সামরিক অভিযান বা যুদ্ধে রাশিয়ার এই অত্যাধুনিক হাইপারসোনিক ব্যালেস্টিক মিসাইল ব্যবহারের কথা শোনা যায়নি। হাইপারসোনিক মিসাইল ব্যবহারের কথা এতদিন রাশিয়ার তরফে স্বীকারও করা হত না। কিন্তু এবার ভলোদিমির জেলেনস্কির দেশের উপর চাপ বাড়াতে অত্যাধুনিক এই অস্ত্র ব্যবহার করলেন পুতিন।

কিনঝল মিসাইল সিস্টেমকে ‘আদর্শ অস্ত্র’ বলে উল্লেখ করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ২০১৮ সালে এই অত্যাধুনিক হাইপারসোনিক মিসাইলটি সর্বসমক্ষে এনেছিল রাশিয়া। তাদের দাবি, শব্দের চেয়ে ১০ গুণ বেশি গতিতে হামলা চালাতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। এয়ার ডিফেন্স সিস্টেমকে চোখের নিমেষে ফাঁকি দিতেও সক্ষম। এবার সেই অত্যাধুনিক মিসাইল আছড়ে পড়ল ইউক্রেনে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ