Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আবারও ফিল্মফেয়ারে সেরা অভিনেত্রী জয়া

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২২, ১১:০৮ এএম | আপডেট : ১১:৩২ এএম, ১৯ মার্চ, ২০২২

তৃতীয়বারের মতো ভারতের অন্যতম স্বীকৃতি মঞ্চ ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা মঞ্চে উঠলেন বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসান। ঘরে ফিরলেন সেরা অভিনেত্রীর পুরস্কার নিয়ে। বৃহস্পতিবার (১৭ মার্চ) রাতে কলকাতা শহরে বসে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলার জমকালো এই আসর। এদিন প্রায় মধ্যরাতে তারকাখচিত আসরে সেরা অভিনেত্রী হিসেবে জয়া আহসানের নাম ঘোষণা করা হয়। কলকাতার একটি পাঁচতারকা হোটেলে আয়োজিত ‘জয় ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা-২০২১’-এ জয়ার হাতে ‘ব্ল্যাক লেডি’ তুলে দেয় আয়োজকরা।

‘বিনিসুতোয়’ ছবিতে অভিনয়ের জন্য জনপ্রিয় শাখায় এ পুরস্কার অর্জন করেন জয়া। এ বছর ‘বিনিসুতোয়’ ছবিতে অভিনয় করে দুটি বিভাগে মনোনয়ন পেয়েছিলেন এই অভিনেত্রী। সেরা অভিনেত্রীর মনোনয়নের দৌড়ে জয়াকে লড়তে হয়েছে টলিউডের স্বনামধন্যাদের সঙ্গে- অপরাজিতা আঢ্য, কোয়েল মল্লিক, ঋতাভরী চক্রবর্তী ও রুক্মনি মৈত্র। শেষ হাসিটা হাসলেন জয়াই।

খুশির সেই মুহূর্তের ছবি সামাজিক মাধ্যমে শেয়ার করে জয়া লিখেছেন, ‌‘পর পর তিন বারের জন্য ফিল্মফেয়া পুরস্কারে সম্মানিত হতে পেরে আমি আপ্লুত। শ্রেষ্ঠ অভিনেত্রীর জনপ্রিয় বিভাগে বিনিসুতোয় ছবির জন্য কৃষ্ণ সুন্দরী হাতে এলেন। ধন্যবাদ দর্শক এবং ফিল্মফেয়ার পুরস্কার কর্তৃপক্ষকে; এত ভালোবাসা দেয়ার জন্য। আমার পরিচালক অতনু ঘোষ বিনিসুতোয় ছবির মধ্যে দিয়ে যে নাগরিক রূপকথা বুনেছেন, তার রেশ রয়ে গেল এই প্রাপ্তিতে।’

পোস্টে জয়া আরও লিখেছেন, ‘ছবির সমস্ত টিম কে অভিনন্দন জানাই ফিল্ম ফেয়ারের মঞ্চে সমালোচকদের পছন্দের সেরা ছবি ও সেরা সম্পাদনার শিরোপা জয়ের জন্য। বিনিসুতোর বুনন আরও পোক্ত হলো আজ, শ্রেষ্ঠত্বের শিরোপা উজ্জ্বলতর হোক, সকলকে শুভেচ্ছা জানাই।’

এর আগে ২০১৮ সালে ‘বিসর্জন’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার পান জয়া। এরপর ২০১৯ সালে ‘বিজয়া’ ও ‘রবিবার’ ছবির জন্য ফের এই সম্মাননা পান তিনি। এছাড়াও ২০১৭ সালে অরিন্দম শীল পরিচালিত ‘ঈগলের চোখ’ ও ২০১৪ সালে অরিন্দমের ‘আবর্ত’ সিনেমার জন্য ফিল্মফেয়ার মনোনয়ন পেয়েছিলেন জয়া আহসান।

ফিল্মফেয়ার বাংলার এবারের আসরে জয়া আহসান ছাড়াও মোশাররফ করিম, গীতিকার আসিফ ইকবাল ও তরুণ গায়ক মাহতিম সাকিব মনোনয়ন পেয়েছিলেন। গীতিকার হিসেবে পুরস্কার না পেলেও টালিগঞ্জের ‘গল্প হলেও সত্যি’ সিনেমায় আসিফ ইকবালের লেখা ‘মায়ার কাঙাল’ গান গেয়ে সেরা প্লেব্যাক শিল্পী হিসেবে পুরস্কার পেয়েছেন কলকাতার গায়ক ঈশান মিত্র।

উল্লেখ্য, ভারতজুড়ে বিভিন্ন অঞ্চলের সিনেমার জন্য প্রতি বছর ফিল্মফেয়ার পুরস্কার দেওয়া হয়। ২০১৪ সালে বাংলা, অসমীয়া ও ওড়িয়া চলচ্চিত্রের জন্য পুরস্কার চালু করা হয়। ২০১৫ ও ২০১৬ সালে বন্ধ থাকার পর ২০১৭ সাল থেকে শুধু বাংলা সিনেমা নিয়ে চালু হয়।



 

Show all comments
  • তফসির আলম ১৯ মার্চ, ২০২২, ১২:২০ পিএম says : 0
    অভিনন্দন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ