Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

‘খেলা শেষ হয়নি’, প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বার্তা মমতার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ২:২৯ পিএম

পাঁচ রাজ্যের নির্বাচনে জিতেও প্রেসিডেন্ট নির্বাচন জেতার জন্য প্রয়োজনীয় সংখ্যার থেকে ১.২ শতাংশ পিছিয়ে আছে বিজেপি। আর এই অঙ্কই মনে করালেন মমতা।
শীঘ্রই ভারতে অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন। আর এই নির্বাচনের আগে কেন্দ্রের শাসকদল বিজেপিকে তোপ দাগলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উল্লেখ্য, সদ্য প্রকাশিত হয়েছে পাঁচ রাজ্যের নির্বাচনের ফল। সেই নির্বাচনে বিজেপি চারটি রাজ্যে সরকার গঠন করেছে। তবে আগের তুলনায় উত্তরপ্রদেশে তাদের আসন সংখ্যা কমেছে। আর তাতেই চিন্তার ভাঁজ বিজেপির। আর এই অঙ্ক মনে করিয়ে দিয়েই মমতা বিজেপিকে বার্তা দিলেন, ‘খেলা এখনও শেষ হয়নি।’

মমতা বিজেপির উদ্দেশে বলেন, ‘এ বারের প্রেসিডেন্ট নির্বাচন বিজেপির জন্য সহজ হবে না। দেশের মোট বিধায়কের অর্ধেকও নেই তাদের। বিরোধী দলগুলির একসঙ্গে দেশজুড়ে আরও বেশি বিধায়ক রয়েছে। খেলা এখনো শেষ হয়নি। আমাদের সমর্থন ছাড়া, আপনি (বিজেপি) জিততে পারবেন না। এমনকি উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে হেরে যাওয়া সমাজবাদী পার্টির মতো দলগুলোরও গতবারের চেয়ে বেশি বিধায়ক রয়েছে। আপনার এটা ভুলে যাওয়া উচিত নয়।’

উল্লেখ্য, প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেন সাংসদ–বিধায়কেরা। রাজ্যের জনসংখ্যার (১৯৭১) উপর ভিত্তি করে প্রতিটি বিধায়কের ভোটের মূল্য নির্ধারিত হয়। যেমন পশ্চিমবঙ্গের প্রতিটি বিধায়কের এক একটি ভোটের মূল্য ১৫১ করে। দেশে উত্তরপ্রদেশের বিধায়কদের ভোটের মূল্য সর্বাধিক – ২০৮। এই আবহে পাঁচ রাজ্যের নির্বাচনের আগে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা থেকে মাত্র ০.০৫ শতাংশ পিছিয়ে ছিল। তবে সদ্য সমাপ্ত ভোটের পর বিজেপি ১.২ শতাংশ পিছিয়ে সংখ্যাগরিষ্ঠতা থেকে।

প্রেসিডেন্ট নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ৫ লক্ষ ৪৯ হাজার ৪৫২ ভোট। আর এই অঙ্ক মনে করিয়েই মমতা হুঁশিয়ারি দিলেন বিজেপিকে। উল্লেখ্য, ২০২৪ লোকসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায় আঞ্চলিক বিরোধী দলগুলিকে একত্রিত করতে উঠে পড়ে লেগেছেন। এই আবহে প্রেসিডেন্ট নির্বাচনের আগে বিরোধী ঐক্যে শান দিতে চাইছেন মমতা। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ