Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

চাপ বাড়ছে ভারতের ওপর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ২:০৪ পিএম

বেশিরভাগ দেশ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য রাশিয়ার নিন্দা করেছে এবং ইউক্রেন থেকে অবিলম্বে সম্পূর্ণ এবং নিঃশর্তভাবে তার সামরিক বাহিনী প্রত্যাহারের দাবি জানিয়েছে। ভারতও অবিলম্বে সহিংসতা বন্ধ করার আহ্বান জানিয়ে বলেছে, আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করা উচিত এবং আলাপ-আলোচনার মাধ্যমে সব দ্বন্দ্বের সমাধান করা উচিত ।

যদিও ইউক্রেন ভারত থেকে ৫,২৪০ কিলোমিটার দূরে, তা সত্ত্বেও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেন আক্রমনের পর থেকে রাজনৈতিক উত্তাপ অনুভব করছে ভারত। রাশিয়া এবং ন্যাটোর মধ্যে এই টানাপোড়েনে নয়াদিল্লি স্পষ্টতই অস্থির ৷

রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র উভয়ের সাথেই ভারতের কৌশলগত অংশীদারিত্ব রয়েছে এবং দুটি দেশই ভারতকে অস্ত্র সরবরাহ করে থাকে।সৌদি আরবের পর ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অস্ত্র আমদানিকারক এবং ওয়াশিংটন ও মস্কোর কাছে এক উল্লেখযোগ্য গ্রাহক। তার নিরপেক্ষতা বোঝানোর জন্য, ভারত ক্রমাগতভাবে ইউক্রেনে রাশিয়ার হত্যাকাণ্ডের উপর ভোট দেওয়া থেকে বিরত থেকেছে। যেখানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ, সাধারণ পরিষদ , মানবাধিকার কাউন্সিল এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা মস্কোর নিন্দা করেছে।

ভোটদানে বিরত থেকে, ভারত অসাবধানতাবশত তার প্রতিপক্ষ চীন এবং পাকিস্তানের পক্ষে ছিল। ভোটদানে চীনের বিরত থাকা রাশিয়ার সাথে তার ঘনিষ্ঠতার প্রমান ,অন্যদিকে পাকিস্তানের অংশগ্রহণ না করার মানে এটাই বোঝায় যে সে চীনের উপর কতটা নির্ভরশীল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ