Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে বর্ণবাদ বাড়ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২২, ৬:১৭ পিএম

সারা পৃথিবীর বিষয় নিয়ে খবরদারি করলেও খোদ মার্কিন যুক্তরাষ্ট্রেই বর্ণবাদ দিন দিন বৃদ্ধি বাড়ছে। এবার নিউইয়র্কের ইয়ঙ্কার্সের এক ব্যক্তিকে ঘৃণামূলক অপরাধের অভিযোগে গ্রেফতার করা হয়েছে। ওই ব্যক্তি এশিয়ান বংশোদ্ভূত ৬৭ বছর বয়সী এক বৃদ্ধাকে ১২৫ বারের বেশি আঘাত করে, তার গায়ে সাতবার লাথি মারে ও থুথু ফেলে এবং তাকে গালাগাল করে।

ইয়ঙ্কার্সের পুলিশ সোমবার ৪২-বছর-বয়সী সন্দেহভাজন ট্যামেল এস্কোকে শনাক্ত করেছে এবং তাকে হত্যার চেষ্টা এবং আক্রমণের জন্য অভিযুক্ত করেছে যেটি নজরদারি ভিডিওতে ধরা হয়েছিল। ‘এটি আমার দেখা সবচেয়ে ভয়ঙ্কর আক্রমণগুলির মধ্যে একটি; একজন অসহায় মহিলাকে মারধর করা ঘৃণ্য এবং তার জাতিগত কারণে তাকে টার্গেট করা এটাকে আরও বেশি গুরুতর করে তোলে,’ সোমবার এক বিবৃতিতে ইয়ঙ্কার্সের পুলিশ কমিশনার জন মুলার বলেছেন।

‘এই আসামীকে অবশ্যই আইন দ্বারা অনুমোদিত সর্বোচ্চ শাস্তি পেতে হবে যাতে একটি স্পষ্ট বার্তা পাঠানো হয় যে, আমাদের সম্প্রদায়গুলিতে ঘৃণাপূর্ণ, সহিংস আচরণ সহ্য করা হবে না,’ তিনি যোগ করেছেন। ‘আমাদের চিন্তাভাবনা এবং প্রার্থনা ভিকটিম এবং তার পরিবারের সাথে, যাতে সে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠতে পারে।’

পুলিশ বলেছে যে, ঘটনাটি শুক্রবার সন্ধ্যায় ঘটেছিল যখন মহিলাটি তার বাড়ির পথে ইস্কোর পাশ দিয়ে যাচ্ছিল, যখন তিনি তাকে জাতিগত অপবাদ দিয়ে চিৎকার করেছিলেন বলে অভিযোগ। সে তাকে উপেক্ষা করে হাঁটতে থাকে। ইয়ঙ্কার্স পুলিশ কর্তৃক প্রকাশিত সিসিটিভি ফুটেজে দেখা গেছে যে, সন্দেহভাজন ব্যক্তি তাকে তার বিল্ডিংয়ে অনুসরণ করেছিল এবং তাকে পিছন থেকে আক্রমণ করেছিল যখন সে লবির দরজা খোলার চেষ্টা করেছিল, তাকে মেঝেতে ধাক্কা দেয়।

সন্দেহভাজন তখন তার মাথায় এবং মুখে ১২৫ বারের বেশি ঘুষি মেরেছিল। পুলিশ যোগ করেছে যে, সে তার পায়ে আঘাত করার আগে পর্যায়ক্রমে মুষ্টি আঘাত করেছিল এবং তারপরে তার গায়ে থুথু দেয়। এক বিবৃতিতে, ওয়েস্টচেস্টার কাউন্টির প্রসিকিউটররা বলেছেন যে, মহিলার মস্তিষ্কে রক্তক্ষরণ, মুখের ফ্র্যাকচার এবং মাথায় ও মুখে একাধিক আঘাত লেগেছে। ওয়েস্টচেস্টার ডিএ মিমি রোকাহ বলেন, ‘আমরা এটাও বুঝি যে এই ঘটনার ফলে সম্প্রদায়ের অনেকেই ভয় এবং ট্রমা অনুভব করতে পারে। আমরা কাউন্টি জুড়ে আমাদের সম্প্রদায় এবং সরকারের অংশীদারদের সাথে আমাদের কাজ চালিয়ে যাব।’

প্রসিকিউটররা বলেছেন যে, এসকোর বিরুদ্ধে শনিবার প্রথম দ্বিতীয়-ডিগ্রি হামলা এবং দ্বিতীয়-ডিগ্রি হত্যার চেষ্টার অভিযোগ আনা হয়েছিল, পরে সোমবার তাকে একটি নতুন অপরাধমূলক অভিযোগের সাথে যুক্ত করে দেওয়া হয়েছিল, উভয় অভিযোগকে ঘৃণামূলক অপরাধে উন্নীত করা হয়েছিল।

নিউইয়র্ক এবং মার্কিন যুক্তরাষ্ট্র জুড়েই এশিয়ানদের বিরুদ্ধে অপরাধ বৃদ্ধি পেয়েছে। ‘স্টপ এএপিআই (এশিয়ান আমেরিকান এবং প্যাসিফিক আইল্যান্ডার্স) হেট’ গ্রুপের একটি জাতীয় সমীক্ষায় দেখা গেছে যে, শুধুমাত্র গত দুই বছরে ১০ হাজরেরও বেশি বর্ণবাদের ঘটনা রিপোর্ট করা হয়েছে। সূত্র: ইন্ডিপেন্ডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ