Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ার সাথে তেল চুক্তি নিয়ে ভারতকে হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২২, ২:৪৫ পিএম

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন যে, ভারত মূল্য ছাড়ের মাধ্যমে রাশিয়া থেকে তেল কিনে মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করবে না। তবে তিনি সতর্ক করে দিয়েছেন যে, এই ধরনের পদক্ষেপ বিশ্বের বৃহত্তম গণতন্ত্রকে ইতিহাসের ভুল দিকে ফেলে দেবে।

সোমবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে যে, ভারতের বৃহত্তম শোধক, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, রাশিয়া থেকে ৩০ লাখ ব্যারেল অশোধিত তেল ক্রয় করেছে। রাশিয়া ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন অভিযান শুরু করার পর এটি ছিল এ ধরনের প্রথম লেনদেন। ভারতীয় কর্মকর্তারাও রয়টার্সকে বলেছেন যে, দিল্লি একটি ছাড়ে তেল এবং অন্যান্য পণ্যের রাশিয়ান অফার নিতে পারে।

মঙ্গলবার হোয়াইট হাউসে তার দৈনিক প্রেস ব্রিফিংয়ে প্রতিবেদনগুলি সম্পর্কে জানতে চাইলে, সাকি বলেছিলেন যে, বাইডেনের প্রশাসনের বার্তা হবে দেশগুলিকে মার্কিন নিষেধাজ্ঞা মেনে চলার জন্য। ‘আমি বিশ্বাস করি না যে, তারা এটি লঙ্ঘন করবে, তবে আপনি কোথায় দাঁড়াতে চান সে সম্পর্কেও চিন্তা করুন,’ তিনি বলেছিলেন, ‘যখন ইতিহাসের বইগুলি এ মুহূর্তে লেখা হয়, রাশিয়ার জন্য সমর্থন - রাশিয়ান নেতৃত্ব - একটি আক্রমণের সমর্থন যা স্পষ্টতই একটি ধ্বংসাত্মক প্রভাব ফেলছে।’

গত মাসে নিষেধাজ্ঞা আরোপের পর থেকে রাশিয়ার তেল ও গ্যাস খাত বিশেষভাবে উল্লেখযোগ্যভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিপি, এক্সনমোবাইল এবং শেল সহ বেশ কয়েকটি প্রধান পশ্চিমা তেল উৎপাদনকারীরা রাশিয়ার রাষ্ট্রীয় তেল ও গ্যাস কোম্পানিগুলির সাথে অংশীদারিত্ব থেকে বেরিয়ে এসেছে। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।



 

Show all comments
  • ABU ABDULLAH ১৬ মার্চ, ২০২২, ৫:০৬ পিএম says : 0
    বিশ্বের বৃহত্তম গণতন্ত্রক কথাটি ভুল
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ