Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সঞ্চয় রক্ষার জন্য রাশিয়ানরা ছুটছে তুরস্কের দিকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২২, ১:২২ পিএম

তুরস্কে রাশিয়ান নাগরিকরা যারা তাদের দেশ ছেড়েছে তারা এখন তাদের সঞ্চয়কে বৈশ্বিক ব্যবস্থায় রাখতে এবং তাদের জীবিকা নির্বাহের জন্য তুরস্কে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে ছুটছে। কারণ ইউক্রেনে রাশিয়ার অভিয়ান শুরুর পরে নাগরিক এবং ব্যবসা প্রতিষ্ঠান উভয়ই আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মুখে পড়েছে।

চাকরি হারানোর কারণে বা নিষেধাজ্ঞাগুলি আরও খারাপ হবে এমন আশঙ্কার কারণে কিংবা বাধ্যতামূলক সামরিক পরিষেবা থেকে বাঁচতে অনেক রাশিয়ান তুরস্কে চলে যাচ্ছেন। পতাকাবাহী তুর্কি এয়ারলাইন্স বর্তমানে দিনে পাঁচবার পারস্পরিক ইস্তাম্বুল-মস্কো ফ্লাইট পরিচালনা করে কারণ এয়ারলাইনারটি এখনও রাশিয়ায় ফ্লাইট বন্ধ করার জন্য অন্যদের সাথে যোগ দেয়নি।

তুরস্ক এখনও পশ্চিমের সাথে রাশিয়ার নিষেধাজ্ঞার সাথে যোগ দেয়নি কারণ আঙ্কারা ইউক্রেন সংঘাত কমিয়ে আনার জন্য তার কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, সমস্ত পক্ষকে তার নিরপেক্ষ এবং ভারসাম্যপূর্ণ অবস্থান বজায় রেখে সংযম অনুশীলন করার আহ্বান জানিয়েছে। যদিও আঙ্কারা মস্কোকে বিচ্ছিন্ন করার জন্য ডিজাইন করা আন্তর্জাতিক নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে, তারা ১৯৩৬ সালের একটি চুক্তির অধীনে বসফোরাস এবং দারদানেলিসকে চ্যানেল বন্ধ করে দিয়েছে এবং কিছু রাশিয়ান জাহাজকে তুর্কি প্রণালী অতিক্রম করতে বাধা দেওয়ার অনুমতি দিয়েছে।

সংঘাতের শুরু থেকে, আঙ্কারা ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্বের প্রতি তার সমর্থনের উপর জোর দিয়ে দুই পক্ষের মধ্যে মধ্যস্থতা করার এবং শান্তি আলোচনার আয়োজন করার প্রস্তাব দিয়েছে। দেশটি সপ্তাহান্তে একটি কূটনীতি ফোরামের সময় দক্ষিণ আন্টালিয়ায় আলোচনার জন্য উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীদেরও আয়োজন করেছিল, রাশিয়া তার প্রতিবেশী আক্রমণ করার পর এই ধরনের প্রথম আলোচনাকে চিহ্নিত করে।

তুরস্কের নিরপেক্ষ মনোভাব দেশটিকে রাশিয়ানদের জন্য একটি পছন্দের গন্তব্য করে তোলে যারা সাধারণত ছুটির জন্য প্রথম বিকল্প হিসাবে দেশটিকে গ্রহণ করে। ব্যাংকিং সেক্টরের সূত্রগুলিকে উদ্ধৃত করে অর্থনীতির দৈনিক ‘দুনিয়া’ এর একটি প্রতিবেদনে বলা হয়েছে যে, সাম্প্রতিক সপ্তাহগুলিতে তুরস্কে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে চাওয়া রাশিয়ান নাগরিকদের চাহিদা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

রাশিয়ান কেন্দ্রীয় ব্যাংক ইতিমধ্যেই বিদেশে অর্থ লেনদেন সীমিত করেছে এবং ৯ সেপ্টেম্বর পর্যন্ত রুবেলের বিপরীতে ফরেক্স বিক্রয় স্থগিত করেছে। ঋণদাতা রাশিয়ান ব্যাঙ্কে ফরেক্স অ্যাকাউন্ট থেকে যে পরিমাণ অর্থ উত্তোলন করা যেতে পারে তার উপর ১০ হাজার ডলারের সীমাও রেখেছে, যার ফলে এই পরিমাণ ছাড়িয়ে যাবে। এই সমস্ত ব্যবস্থা রাশিয়ান নাগরিকদের দেশ ত্যাগ করা কঠিন করে তুলছে।

সূত্রগুলি দুনিয়াকে জানিয়েছে যে তুর্কি লিরা (টিএল) অ্যাকাউন্টগুলি রাশিয়ানদের দুটি উপায়ে উপকৃত করে। একটি হল তারা তুরস্কে তাদের জীবিকা নির্বাহ করতে পারে এবং অন্যটি হল তারা একটি টিএল অ্যাকাউন্ট খোলার পরে ফরেক্স অ্যাকাউন্ট খুলতে পারে এবং পরবর্তীতে তাদের সঞ্চয় দিয়ে আন্তর্জাতিক ব্যবস্থায় অংশগ্রহণ করতে পারে। সূত্রগুলি আরও যোগ করেছে যে তুর্কি ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির চাহিদা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে যেহেতু রাশিয়ার জন্য নিষেধাজ্ঞাগুলি আরও খারাপ হবে এমন প্রত্যাশা বিরাজ করছে।

ক্রেডিট কার্ড জায়ান্ট, ভিসা এবং মাস্টারকার্ড, রাশিয়ান ব্যাংকগুলিকেও নিষিদ্ধ করেছে এবং রাশিয়ান এমআইআর সিস্টেম আবার বিতর্কিত হয়ে উঠেছে। তবে তুরস্কের বিভিন্ন ব্যাংকে এমআইআর কার্ডের মাধ্যমে লেনদেন করার বিকল্প রয়েছে। সূত্র: ডেইলি সাবাহ।



 

Show all comments
  • MD. ASHRAFUL ALOM ১৬ মার্চ, ২০২২, ৪:৫৫ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ, এটা তুরস্কের জন্য ভালো খবর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ