Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

যুদ্ধের মধ্যেই বিশেষ ট্রেনে কিয়েভ পৌঁছলেন তিন দেশের প্রধানমন্ত্রীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২২, ৯:১৪ এএম

ইউক্রেনের রাজধানী কিয়েভে গেছেন পোল্যান্ড, স্লোভেনিয়া এবং চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রীরা। স্থানীয় সময় মঙ্গলবার একটি বিশেষ ট্রেনে করে ওই তিন নেতা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহালের সঙ্গে সাক্ষাৎ করতে কিয়েভ পৌঁছান। তিন দেশের প্রধানমন্ত্রীর কিয়েভ সফরকে ‘সমর্থনের শক্তিশালী চিহ্ন’ বলে প্রশংসা করেছেন জেলেনস্কি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তিন সপ্তাহ আগে ইউক্রেনে রুশ সামরিক হামলা শুরুর পর এই প্রথম বিদেশী নেতাদের সেদেশে কোনো সফর হচ্ছে। তাছাড়া এই সফর এমন সময় হচ্ছে যখন কিয়েভের শহরতলীতে গত বেশ কয়েকদিন ধরে রুশ সৈন্যদের সাথে ইউক্রেনের সৈন্যদের লড়াই চলছে।
ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল এই টুইটে ওই তিন প্রধানমন্ত্রীকে ‘সত্যিকারের বন্ধু’ আখ্যা দিয়ে তাঁদের সাহসের প্রশংসা করে লিখেন, ‘প্রধানমন্ত্রীরা ইউরোপীয় ইউনিয়ন কাউন্সিলের পক্ষ থেকে কিয়েভ এসেছিলেন।’
শ্যামিহাল তাঁর টুইটে আরও লিখেন, তাঁরা (তিন দেশের প্রধানমন্ত্রী) ইউক্রেনকে সমর্থন ও রুশ আগ্রাসনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জোরদার করার বিষয়ে আলোচনা করবেন।
পোলিশ প্রধানমন্ত্রী মাতেউস মোরাভিয়েস্কি তাঁর সফরসঙ্গী প্রধানমন্ত্রীদের সঙ্গে আলোচনারত একাধিক ছবি টুইট করে লিখেছেন, ‘এটিই সেই যুদ্ধ-বিধ্বস্ত কিয়েভ, এখানে ইতিহাস তৈরি হচ্ছে। এটি সেই জায়গা এখানেই অত্যাচারীর বিরুদ্ধে লড়াই করে স্বাধীনতা ফিরে আনার চেষ্টা চলছে। এখানেই আমাদের সকলের ভবিষ্যৎ ঝুলে আছে।’
এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র এবং স্লোভেনিয়ার প্রধানমন্ত্রীদের কিয়েভে এক বৈঠকে স্বাগত জানিয়েছেন।
জেলেনস্কি তাঁর টেলিগ্রাম চ্যানেলে বৈঠকের দুই মিনিটের একটি ভিডিও পোস্ট করেছেন তাতে বলেছেন, ‘ইউক্রেনের এই কঠিন সময়ে কিয়েভে আপনাদের “সফর সমর্থনের একটি শক্তিশালী চিহ্ন”। আমরা আন্তরিকভাবে এর প্রশংসা করি।’ সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ