Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে মিসাইল ছোঁড়া নিয়ে সংসদে মুখ খুললেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১২:৫৫ পিএম

গত ৯ মার্চ, একটি নিরস্ত্র ভারতীয় সুপারসনিক মিসাইল পাকিস্তানের ভূখণ্ডে প্রবেশ করে। লাহোর থেকে প্রায় ২৭৫ কিলোমিটার দূরে মিয়া চান্নুর কাছে আঘাত করে সেই মিসাইল।

পাকিস্তানি ভূখণ্ডে ভারতের মিসাইল পড়ার ঘটনা নিয়ে বেশ উত্তেজনা রয়েছে উপমহাদেশে। এই পরিস্থিতিতে এদিন এই বিষয়ে সংসদে বিবৃতি পেশ করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এদিন সংসদে তিনি বলেন, ‘আমি সংসদকে ২০২২ সালের ৯ মার্চে ঘটে যাওয়া একটি ঘটনা সম্পর্কে বলতে চাই৷ সেদিন তদারকির সময় একটি দুর্ঘটনাবসত একটি ক্ষেপণাস্ত্র লঞ্চ করে গিয়েছিল৷ ক্ষেপণাস্ত্র ইউনিটের রুটিন রক্ষণাবেক্ষণ ও পরিদর্শনের সময় সন্ধ্যা ৭টার দিকে দুর্ঘটনাক্রমে একটি ক্ষেপণাস্ত্রটি লঞ্চ হয়ে গিয়েছিল।’

এদিন তিনি বলেন, ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে এবং যদি কোনও ত্রুটি পাওয়া যায়, সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। রাজনাথ আরও বলেন, ‘আমি বলতে চাই, সরকার ঘটনাটিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছে। আমরা এসওপিগুলি পর্যালোচনা করছি। আমরা সুরক্ষা ও নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিই। এবং এই ঘটনার প্রেক্ষিতে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। আমরা যদি কোনও ত্রুটি খুঁজে পাই, ব্যবস্থা নেওয়া হবে। আমাদের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিরাপদ এবং নির্ভরযোগ্য। আমরা সময়মত পর্যালোচনা করি। আমাদের সশস্ত্র বাহিনী সুপ্রশিক্ষিত এবং সুশৃঙ্খল, এবং এই ধরনের ব্যবস্থা বজায় রাখার অভিজ্ঞতা রাখে।’

গত ৯ মার্চ, একটি নিরস্ত্র ভারতীয় সুপারসনিক মিসাইল পাকিস্তানের ভূখণ্ডে প্রবেশ করে। লাহোর থেকে প্রায় ২৭৫ কিলোমিটার দূরে মিয়া চান্নুর কাছে একটি কোল্ড স্টোরেজে আঘাত করে সেই মিসাইল। এর আগে আকাশপথে বেশ কয়েকটি বিমানকে ঝুঁকির মুখে ফেলে এই মিসাইল। যদিও এই ঘটনায় কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ