Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার ধনকুবের আব্রামোভিচ তুরস্কে অবতরণ করেছেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১২:২৮ পিএম

তেল আবিবের বেন গুরিয়ন বিমানবন্দরে তাকে দেখা যাওয়ার পরই ১৪ মার্চ, সোমবার ইসরাইল থেকে অনুমোদিত রাশিয়ান অলিগার্ক (সম্পদশালী ও প্রভাবশালী ব্যক্তি) রোমান আব্রামোভিচের একটি জেট ইস্তাম্বুলে পৌঁছেছিল।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বিচ্ছিন্ন করার চেষ্টা করার জন্য গত সপ্তাহে ব্রিটিশ নিষেধাজ্ঞার তালিকায় যুক্ত হওয়া সাত রাশিয়ান বিলিয়নেয়ারের মধ্যে আব্রামোভিচ ছিলেন। ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকরা একই ধরনের পদক্ষেপ গ্রহণ করেছেন।

রাশিয়ান অলিগার্ক, যিনি ইসরাইলি ও পর্তুগিজ নাগরিকত্বও ধারণ করেছেন, পুতিনের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক থাকার কথা অস্বীকার করেছেন। রয়টার্সের প্রাপ্ত একটি ছবিতে দেখা গেছে, ব্রিটেনের চেলসি সকার ক্লাবের মালিক আব্রামোভিচ, তেল আবিব বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে মুখে মাস্ক পড়ে বসে আছেন। তিনি ফ্লাইটে উঠেছিলেন কিনা তা যাচাই করতে পারেনি রয়টার্স।

বিষয়টি সম্পর্কে অবগত একজন ব্যক্তি রয়টার্সকে বলেছেন, আব্রামোভিচের ব্যবহৃত বিমানটি মস্কো থেকে ১৩ মার্চ রোববার গভীর রাতে বেন গুরিয়নে এসেছিল। ফ্লাইট-ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডার২৪ জানিয়েছে যে, বিমানটি, যার টেল নম্বর এলএক্স-আরএওয়াই রয়েছে এবং এটি একটি বড় গাল্ফস্ট্রিম বিজনেস জেট, সোমবার ইসরাইল ছেড়ে ইস্তাম্বুলে অবতরণ করে।

ফ্লাইট পরিকল্পনার উদ্ধৃতি দিয়ে একটি সূত্র জানায়, অবতরণের পরে এটি ইস্তাম্বুল থেকে উড়ে যাওয়ার জন্য নির্ধারিত ছিল না এবং সেখানেই থেকে গেল। ট্র্যাকিং ডেটা অনুসারে, বিমানটি গত সপ্তাহে তুরস্কে ছিল। ইস্তাম্বুল, তুরস্কের বৃহত্তম শহর, মুহসিন বায়রাক পরিচালিত একটি সংস্থা, এবি গ্রুপ হোল্ডিংয়ের প্রধান কার্যালয়, যিনি প্রকাশ্যে আব্রামোভিচের কাছ থেকে প্রিমিয়ার লীগ ক্লাব চেলসি কেনার আগ্রহ প্রকাশ করেছেন।

বায়রাকের নির্মাণ, শক্তি এবং রিয়েল এস্টেটের আগ্রহ রয়েছে এবং তিনি বলেছেন যে, তিনি বিক্রয় প্রক্রিয়া সম্পর্কে আব্রামোভিচের সাথে কথা বলছিলেন। আব্রামোভিচ গত সপ্তাহে বলেছিলেন যে তিনি লন্ডনের ক্লাবটি বিক্রি করছেন, কিন্তু সেই বিক্রয় এখন চেলসির একটি বিশেষ সরকারি লাইসেন্সের অধীনে পরিচালিত হওয়ার কারণে আটকে রয়েছে এবং প্রিমিয়ার লিগ বোর্ড তাকে ক্লাব পরিচালক হিসাবে অযোগ্য ঘোষণা করেছে।

বৃটিশ পরিবহন মন্ত্রণালয়ের একটি সূত্র গত ১১ মার্চ শুক্রবার বলেছে যে, ব্রিটেন অনুমোদিত অলিগার্কদের অন্তর্গত হেলিকপ্টার এবং জেটগুলি অনুসন্ধান করছে৷ সাম্প্রতিক দিনগুলিতে ইউরোপে কয়েক মিলিয়ন ডলার মূল্যের সমৃদ্ধ ইয়ট সহ একাধিক সম্পত্তি বাজেয়াপ্ত করেছে কর্তৃপক্ষ। সূত্র: র‌্যাপলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ