Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

চেরনোবিলে বিদ্যুৎ সংযোগ পুনরুদ্ধার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১১:৩৯ এএম

ইউক্রেনের চেরনোবিল পারমাণবিক কেন্দ্রে বিদ্যুৎ সংযোগ পুনরুদ্ধার করা হয়েছে। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) এজেন্সির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

এক বিবৃতিতে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বলেছে, রোববার ইউক্রেন জানিয়েছিল প্ল্যান্টটি ইউক্রেনের পাওয়ার গ্রিডের সঙ্গে পুনরায় সংযোগ করা হয়েছে। এর আগে রুশ বাহিনীর হামলায় চেরনোবিল পারমাণবিক কেন্দ্রের সঙ্গে সংযুক্ত একটি উঁচু মাত্রার ভোল্টেজ লাইন ক্ষতিগ্রস্ত হয়েছিল বলে জানিয়েছে ইউক্রেনের রাষ্ট্রীয় জ্বালানি সংস্থা। সেই ক্ষতিগ্রস্ত লাইনে সোমবার স্থানীয় সময় দুপুর ১টা ১০ মিনিটে বিদ্যুৎ পুনরুদ্ধার করা হয়।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রোসি বলেছেন, পারমাণবিক সাইটগুলো নিয়ন্ত্রণের বিষয়ে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে জরুরি ভিত্তিতে চুক্তি হওয়া উচিত।

আইএইএ বলছে, রুশ বাহিনী ইউরোপের বৃহত্তম পারমাণবিক স্থাপনা জাপোরিঝিয়া প্ল্যান্টে বিস্ফোরণ চালিয়েছে।
এর আগে গত ২৫ মার্চ ইউক্রেনের চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি দখলে নেয় রাশিয়ার সৈন্যবাহিনী। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পডলইয়াক চেরনোবিল দখলের সত্যতা নিশ্চিত করেছেন। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ