Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘ছুটির ঘণ্টা’র পরিচালক আজিজুর রহমানের ইন্তেকাল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ৮:৫৭ এএম

‘ছুটির ঘণ্টা’সহ অসংখ্য সফল ছবির পরিচালক এবং বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির আজীবন সদস্য আজিজুর রহমান কানাডাতে বাংলাদেশ সময় সোমবার রাত ১১টায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

আজিজুর রহমানের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন চলচ্চিত্র পরিচালক মনতাজুর রহমান আকবর। ফেসবুক তিনি লিখেছেন, ‘আমার ওস্তাদ চলচ্চিত্রের পিতা শ্রদ্ধেয় আজিজুর রহমান আর নেই। রাত ১১টায় কানাডাতে ইন্তেকাল করেছেন।’

এছাড়াও আজিজুর রহমানের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান।

প্রায় দুই বছর ধরে কানাডার টরেন্টোতে ছেলে-মেয়ের সঙ্গে বসবাস করছিলেন আজিজুর রহমান। বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন তিনি। গত বছর গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন।

আজিজুর রহমান ১৯৩৯ সালের ১০ অক্টোবর বগুড়ার সান্তাহার রেলওয়ে জংশন শহরে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম রুপচাঁন প্রামানিক। তিনি স্থানীয় আহসানুল্লাহ ইনস্টিটিউট থেকে এসএসসি পাস ও ঢাকা সিটি নাইট কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। চারুকলা আর্ট ইনস্টিটিউটে কমার্সিয়াল আর্টে ডিপ্লোমা করেছেন।

অনেক সফল চলচ্চিত্রের পরিচালক আজিজুর রহমান। ১৯৫৮ সালে ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে এহতেশামের সহকারী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। তার নির্মিত প্রথম চলচ্চিত্র ময়মনসিংহের লোককথা নিয়ে ‘সাইফুল মূলক বদিউজ্জামান’ মুক্তি পায় ১৯৬৭ সালে।

জীবদ্দশায় আজিজুর রহমান ৫৪টি চলচ্চিত্র নির্মাণ করেছেন। সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো— ‘ছুটির ঘণ্টা’, ‘অশিক্ষিত’, ‘মাটির ঘর’, ‘জনতা এক্সপ্রেস’, ‘সাম্পানওয়ালা’, ‘ডাক্তার বাড়ি’, ‘গরমিল’ ও ‘সমাধান’ ইত্যাদি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ