Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়াকে সাহায্য করলে ফল ভুগতে হবে, চীনকে কড়া হুঁশিয়ারি আমেরিকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২২, ১:৪৮ পিএম

অর্থনৈতিক নিষেধাজ্ঞা এড়াতে রাশিয়াকে সাহায্য করলে ফল ভুগতে হবে। চীনকে এমনটাই কড়া হুঁশিয়ারি দিলেন আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। এই বিষয়ে আলোচনা করতে আজ অর্থাৎ সোমবার রোমে চীনা প্রতিনিধি ইয়াং জিয়েচির সঙ্গে বৈঠকে বসতে চলেছেন তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। প্রায় একপক্ষ কালের বেশি সময় ধরে ভয়াবহ যুদ্ধ চলছে দুই দেশের মধ্যে। এহেন পরিস্থিতিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জব্দ করতে রাশিয়ার উপর একগুচ্ছ আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, জাপান-সহ একাধিক দেশ। রাশিয়া থেকে তেল আমদানি করাও বন্ধ করে দিয়েছে ওয়াশিংটন। শুধু তাই নয়, রাশিয়ার কয়েকটি ব্যাংককে আন্তর্জাতিক আর্থিক লেনদেনের ‘সুইফট’ ব্যবস্থা থেকে বাদ দেওয়া হয়। এর ফলে ওই ব্যাংকগুলি গোটা বিশ্বে আর কাজ করতে পারছে না। ধাক্কা খাচ্ছে রাশিয়ার আমদানি-রপ্তানি। ফলে জোর ধাক্কা খেয়েছে রুশ অর্থনীতি। এমন পরিস্থিতিতে নিষেধাজ্ঞার প্রভাব খর্ব করতে মরিয়া মস্কো।

‘Financial Times’ সূত্রে খবর, ইউক্রেনে হামলা চালিয়ে যেতে চীনের কাছে হাতিয়ার চেয়েছে রাশিয়া। একইসঙ্গে নিষেধাজ্ঞার প্রভাব কিছুটা কমাতে বেইজিংয়ের মদত চেয়েছে মস্কো। আগেই জানা গিয়েছিল যে, মাস্টার কার্ড ও ভিসার মতো আর্থিক লেনদেন সংস্থাগুলি রাশিয়ার কাজ বন্ধ করার পর চীনা সিস্টেম ব্যবহার করছে দেশটি। একইসঙ্গে পণ্য আমদানি ও রপ্তানির ক্ষেত্রেও চীন বড় বাজার হয়ে উঠতে পারে। ফলে মস্কো-বেইজিং বন্ধুত্ব নিয়ে রীতিমতো উদ্বিগ্ন ওয়াশিংটন।

উল্লেখ্য, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ থামার কোনও ইঙ্গিত নেই। দু’দেশের মধ্যে দফায়-দফায় আলোচনা হলেও রফাসূত্র এখনও অধরা। এর মাঝেই পশ্চিমীর দেশগুলি আশঙ্কা করছে, এবার ইউক্রেনে জৈব অস্ত্র প্রয়োগ করবে মস্কো। শনিবার এনিয়ে সতর্ক করেছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট। রাশিয়াকে হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণা করেছেন, ইউক্রেনে জৈব অস্ত্র প্রয়োগ করলে ভয়াবহ ফল ভুগতে হবে রাশিয়াকে। তার হুঁশিয়ারি, তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনাকে উসকে দেয়, এমন কোনও পদক্ষেপ থেকে বিরত থাকুক মস্কো। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ