Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আহত সেনাদের দেখতে হাসপাতালে জেলেনস্কি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২২, ৯:০৭ এএম

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনের ভেতর নিজ দেশের আহত সেনাদের দেখতে হাসপাতালে গেলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

গণমাধ্যম এক প্রতিবেদনে জানানো হয়েছে, রোববার সামাজিক যোগাযোগ মাধ্যমের এক ভিডিওতে জেলেনস্কিকে হাসপাতালে আহত সেনাদের খোঁজ নিতে দেখা গেছে।

প্রকাশিত ওই ভিডিওতে জেলেনস্কি বলেন, ‘সুস্থ হয়ে ওঠো তোমরা। তোমাদের শক্তি কামনা করি তোমাদের জন্য। তোমরা প্রকৃতপক্ষে মহান।’
হাসপাতালে সেনাদের খোঁজ নেয়ার পাশাপাশি তাদের সাহসিকতার প্রশংসা করে পদকও দেন প্রেসিডেন্ট। এসময় তাদের সাথে সেলফিও তুলতে দেখা যায় তাকে।

রুশ সামরিক বাহিনীর অভিযান শুরুর পর এই প্রথমবারের মতো নিজের অফিস আর বাসার বাইরে এলেন ইউক্রেনের প্রেসিডেন্ট।
এছাড়া রুশ বাহিনীর হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের প্রায় এক হাজার ৩০০ সেনা নিহত হয়েছেন বলে জানিয়েছেন জেলেনস্কি। তবে শুক্রবার (১১ মার্চ) ইউক্রেন সেনাদের কাছে ৫০০ থেকে ৬০০ রুশ সেনা আত্মসমর্পণ করেছেন বলেও জানান তিনি।

এদিকে রুশ হামলা পর এখন পর্যন্ত ইউক্রেন ছেড়ে পালিয়েছে প্রায় ২৭ লাখ নাগরিক। জাতিসংঘের সবশেষ তথ্যে এমনটি জানানো হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে সামরিক অভিযান শুরু করে রাশিয়া।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার বলেছেন, এখন পর্যন্ত ২৬ লাখ ৯৮ হাজার ২৮০ জন নাগরিক ইউক্রেন থেকে পালিয়ে গেছে, যা স্থানীয় সময় শনিবারের (১২ মার্চ) চেয়ে এক লাখ ৭০০ জন বেশি।

সম্প্রতি এক ভাষণে পুতিন ইউক্রেনকে রাশিয়ার ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করেন। তিনি বলেন, পূর্ব ইউক্রেন এক সময় রাশিয়ার ভূমি ছিল। পুতিনের এ ঘোষণার পর শুরু হয় ইউক্রেন আগ্রাসন। তাই প্রাণভয়ে দেশ ছাড়তে বাধ্য হচ্ছেন ইউক্রেনীয়রা। সূত্র : বিবিসি, আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ