Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

কোনঠাসা কিয়েভ, পরিকল্পিতভাবে এগোচ্ছে রুশ সেনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ১১:৫৫ এএম

ইউক্রেনের রাজধানী কিয়েভ শহরের উপকণ্ঠে সঙ্ঘর্ষ তীব্র হওয়ার সাথে সাথে সর্বাত্মক রাশিয়ান হামলার জন্য প্রস্তুতি নিয়েছে। শনিবার ইউক্রেনের প্রায় সব অঞ্চলেই বিমান হামলার সাইরেন বেজে ওঠে। খারকিভ, চেরনিহিভ, সুমি এবং মারিউপোল শহরগুলো রুশ সেনা ঘিরে রয়েছে। এদিকে, রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, মস্কো ইউক্রেনে পশ্চিমা অস্ত্রের চালানকে বৈধ সামরিক লক্ষ্য হিসাবে বিবেচনা করবে।

বেসামরিক যোদ্ধারা এবং রাজধানীতে বাসিন্দারা একটি বড় আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে কারণ রাশিয়ান বাহিনী মাত্র কিলোমিটার দূরে সৈন্য ও আর্টিলারি দিয়ে শহরটিকে ঘিরে রেখেছে। কিয়েভ ও এর আশেপাশে বিস্ফোরণের শব্দ শোনা যায়। ইউক্রেনীয় বাহিনীর প্রতিরোধ সত্ত্বেও রুশ বাহিনী রাজধানীর চারপাশে ছড়িয়ে পড়ে এবং গুলি চালানোর মতো অবস্থান গ্রহণ করেছে। স্যাটেলাইট ইমেজে দেখা গেছে, কিইভ থেকে ৯ কিলোমিটার (৫ দশমিক ৬ মাইল) উত্তরে মোশচুন শহরে বাড়িঘর জ্বলছে।

রাশিয়ান সেনাবাহিনী কিয়েভের পশ্চিমে জাইটোমির অঞ্চলে আঘাত করেছে, রাশিয়ান প্রচেষ্টার অংশ হিসাবে রাজধানীর সরবরাহ লাইনগুলিকে বিঘ্নিত করার বা সম্পূর্ণভাবে কেটে ফেলার জন্য। মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ বলেছেন, রাশিয়ার হামলায় কিয়েভের দক্ষিণে ভ্যাসিলকিভ শহরের বিমানবন্দর ধ্বংস হয়ে গেছে। যদিও ইউক্রেনীয় বাহিনী বলেছে যে তারা মারিউপোলের কাছে একটি রাশিয়ান ব্যাটালিয়ন প্রায় ধ্বংস করেছে, শহরটি বেসামরিক অবকাঠামো সহ - ভারী রাশিয়ান বোমাবর্ষণের অধীনে রয়েছে। ইউক্রেনের সামরিক গোয়েন্দা তথ্য অনুযায়ী, রুশ বাহিনী অবরুদ্ধ শহরের পূর্ব উপকণ্ঠে এলাকাগুলো দখল করেছে।

পূর্ব ইউক্রেনীয় শহর ভলনোভাখা ধ্বংস হয়ে গেছে তবে শহরটি ইউক্রেনের নিয়ন্ত্রণে রয়েছে এবং একটি রাশিয়ান ঘেরাও প্রতিরোধে লড়াই চলছে, ডনেটস্কের গভর্নর পাভলো কিরিলেনকো বলেছেন। তিনি জানান, শনিবার সকাল থেকে রাশিয়ান বাহিনী তোচকা-ইউ স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে আভদিভকাকে আঘাত করেছে। শহরটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ কারণ এটি ডনেটস্কের বিচ্ছিন্নতাবাদী এলাকাগুলির সাথে সামনের সারিতে রয়েছে।

ইউক্রেনে পশ্চিমা অস্ত্র সরবরাহ 'বৈধ লক্ষ্যবস্তু': রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী রিয়াবকভ বলেছেন যে, মস্কো ইউক্রেনে পশ্চিমা অস্ত্রের চালানকে লক্ষ্যবস্তু করতে পারে। এটি রাশিয়ান বাহিনী এবং ন্যাটো সদস্য-রাষ্ট্রগুলোর মধ্যে সম্ভাব্য সংঘর্ষের আশঙ্কা তৈরি করতে পারে যা বর্তমানে পোল্যান্ড এবং বাল্টিক দেশ হিসাবে ইউক্রেনীয় সেনাবাহিনীকে শক্তিশালী করছে। রিয়াবকভ শনিবার রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন, ‘আমরা মার্কিন যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছি যে বেশ কয়েকটি দেশ থেকে অস্ত্র সরবরাহ শুধুমাত্র একটি বিপজ্জনক পদক্ষেপ নয়, এটি এমন একটি পদক্ষেপ যা এই কনভয়গুলোকে রাশিয়ার বৈধ লক্ষ্যবস্তুতে পরিণত করে।’

হতাহত: শুক্রবার, মারিউপোলের কর্মকর্তারা বলেছিলেন যে রাশিয়ান হামলায় শহরে কমপক্ষে ১ হাজার ৫৮২ বেসামরিক লোক নিহত হয়েছে। জাতিসংঘের মানবাধিকার কার্যালয় রাশিয়ার অভিযান শুরু হওয়ার পর থেকে ইউক্রেনে ৪১ শিশুসহ ৫৬৪ বেসামরিক নাগরিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার বলেছেন যে, যুদ্ধের শুরু থেকে প্রায় ১ হাজার ৩০০ ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। মার্কিন অনুমান রাশিয়ান হতাহতের সংখ্যা ২ হাজার থেকে ৪ হাজার এ রেখেছে, যখন রাশিয়ার একমাত্র সরকারী মৃতের সংখ্যা, গত সপ্তাহে ঘোষণা করা হয়েছে, ৪৯৮ রুশ সেনা নিহত হয়েছে।

পরিকল্পিতভাবে এগোচ্ছে রুশ সেনা: কিয়েভের চারপাশে রাশিয়ার ধীরগতি এবং পিষে ফেলা এবং অন্যান্য শহরের কেন্দ্রে বোমাবর্ষণ এবং কামান ও বিমান হামলা একটি পরিকল্পিত কৌশল যা রাশিয়ান বাহিনী পূর্বে অন্যান্য অভিযানে, বিশেষ করে সিরিয়া এবং চেচনিয়ায়, সশস্ত্র প্রতিরোধকে চূর্ণ করার জন্য ব্যবহার করেছে। আক্রমণকারী রাশিয়ান বাহিনী নির্ধারিত ইউক্রেনীয় যোদ্ধাদের বিরুদ্ধে প্রত্যাশার চেয়ে অনেক বেশি লড়াই করেছে। কিন্তু রাশিয়ার শক্তিশালী সামরিক বাহিনী ইউক্রেনের পশ্চিমমুখী, গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের জন্য পশ্চিম থেকে অস্ত্র ও অন্যান্য সহায়তার চলমান প্রবাহ সত্ত্বেও প্রতিরক্ষা বাহিনীকে পিষে ফেলার হুমকি দেয়।

রাশিয়ার সৈন্যরা সম্ভবত বিদেশ থেকে শীঘ্রই আরও সাহায্য পাবে। পূর্ব ইউক্রেনের একটি বিচ্ছিন্নতাবাদী অঞ্চলের রাশিয়া সমর্থিত প্রধান ডেনিস পুশিলিন শনিবার বলেছেন, তিনি আশা করেন যে মধ্যপ্রাচ্য থেকে ‘অনেক হাজার’ যোদ্ধা বিদ্রোহীদের সাথে যোগ দেবে এবং ইউক্রেনের সেনাবাহিনীর বিরুদ্ধে ‘কাঁধে কাঁধে কাঁধ মিলিয়ে’ লড়াই করবে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু'স শুক্রবার বলেছেন, রাশিয়ান কর্তৃপক্ষ মধ্যপ্রাচ্য থেকে ১৬ হাজারেরও বেশি লোকের কাছ থেকে অনুরোধ পেয়েছে যারা ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানে যোগ দিতে আগ্রহী। তিনি যোগ করেছেন যে, এই ব্যক্তিদের অনেকেই এর আগে রাশিয়ার সাথে ইসলামিক স্টেট গোষ্ঠীর বিরুদ্ধে একত্রে যুদ্ধ করেছে। সূত্র: এপি, দ্য গার্ডিয়ান, আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ