Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রুশ অভিযানে ১৩০০ ইউক্রেনীয় সেনা নিহত : জেলেনস্কি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ৯:৫২ এএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি স্বীকার করেছেন, রাশিয়ার আক্রমণে ১৭ দিনে এ পর্যন্ত প্রায় ১ হাজার ৩০০ সেনা নিহত হয়েছে। ব্রিটিশ গণমাধ্যম ইন্ডিপেনডেন্ট শনিবার (১২ মার্চ) এ খবর জানিয়েছে।
এদিকে পশ্চিমা সূত্রগুলো বলছে, শুক্রবার পর্যন্ত রাশিয়ার ছয় হাজার সেনা নিহত হয়েছেন।
উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৫ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।
এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৫৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪১ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।
এসময়, জেলেনস্কি পশ্চিমা দেশগুলোকে আলোচনায় অংশ নিয়ে যুদ্ধ বন্ধে আহ্বান জানান এবং ইউক্রেন ও রাশিয়ার মধ্যে মধ্যস্ততায় ইসরায়েলের প্রধানমন্ত্রীর প্রচেষ্টাকে স্বাগত জানান।
ইউক্রেনের প্রেসিডেন্ট আরো জানান, শুক্রবার ৫০০ থেকে ৬০০ রুশ সেনা ইউক্রেনের কাছে আত্মসমার্পন করেছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ