Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদীতে একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ৯:২০ এএম

সন্ত্রাসী কর্মকাণ্ডসহ বিভিন্ন ধরনের অপরাধের সঙ্গে জড়িত থাকার দায়ে সউদী আরবে একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে। এটি গত বছরে পুরো সময়জুড়ে মৃত্যুদণ্ড কার্যকরের মোট সংখ্যাকে ছাড়িয়ে গেছে। আজ শনিবার সউদীর রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সউদী প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির এমনটি জানিয়েছে।
এসপিএর প্রতিবেদনে বলা হয়, ৮১ জনের সবাই একাধিক ঘৃণ্য অপরাধের দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন। তারা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) অথবা আল-কায়েদা, ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠী অথবা অন্যান্য সন্ত্রাসী সংগঠনের সঙ্গে জড়িত থাকার অভিযোগ স্বীকার করেছেন। অভিযুক্তদের সউদীতে হামলার পরিকল্পনা ছিল। বিশেষ করে নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্যবস্তু বানানোর পরিকল্পনা ছিল তাদের।
এসপিএ বলছে, মৃত্যুদণ্ড কার্যকর করা ৮১ জনের মধ্যে ৭৩ জনই সউদী আরবের নাগরিক। এ ছাড়া সাতজন ইয়েমেন এবং একজন সিরিয়ার নাগরিক। যাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, তাদের প্রত্যেকের জন্য সউদী আরবের আদালতে পৃথক তিনটি পর্যায়ে ১৩ জন বিচারকের তত্ত্বাবধানে মামলার কার্যক্রম পরিচালনা করা হয়েছে।
বিশ্বে মৃত্যুদণ্ডে কার্যকরের হারে সবার ওপরে রয়েছে সউদী আরব। দেশটিতে প্রায়ই শিরশ্ছেদ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ