Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাদিসুরের লাশ আসছে রাতে, মসজিদের পাশে দাফন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ৯:১৬ এএম | আপডেট : ১০:৩৪ এএম, ১৩ মার্চ, ২০২২

দীর্ঘ প্রতীক্ষার পর ইউক্রেনে নিহত প্রকৌশলী মো. হাদিসুরেরর লাশ রোববার রাতে । অবসান হতে যাচ্ছে দীর্ঘ প্রতিক্ষার। বাড়ির সন্তান অবশেষে বাড়িতে ফিরছে। তবে সন্তানের ফিরে আসা নিয়ে বাড়িতে নেই কোনো আনন্দ, নেই কোনো উন্মাদনা বরং হাদিসুর রহমানের বাবা-মা-ভাই-বোনের মধ্যে যে দীর্ঘশ্বাস তৈরি হয়েছে, তাতে বেতাগীতে শোকের ছায়া নেমে এসেছে। কারণ হাদিসুরের নিথর দেহটাই কেবল দেশে ফিরছে।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার পর অলভিয়া বন্দরে আটকে পড়ে বাংলাদেশি জাহাজ এমভি বাংলার সমৃদ্ধি। সেখানে নোঙর করা অবস্থায় গত ২ মার্চ জাহাজটি রকেট হামলার শিকার হয়। ওই হামলায় প্রাণ হারিয়েছেন জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মোহাম্মদ হাদিসুর রহমান।

নিহত হাদিসুর বরগুনা জেলার বেতাগী উপজেলার হোসনাবাদ ইউনিয়নের কদমতলা গ্রামের আব্দুর রাজ্জাক হাওলাদারের ছেলে।

দীর্ঘ ১১ দিন পর রোববার দেশে ফিরে আসছে হাদিসুরের কফিন। রোববার রাত ৮টায় তুর্কি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে হাদিসুরের কফিন হযরত শাহজালাল বিমানবন্দরে পৌঁছাবে। এরপর হাদিসুরের কফিন নিয়ে যাওয়া হবে তার গ্রামের বাড়িতে। সেখানেই দাদা-দাদীর কবরের পাশে দাফন করা হবে তাকে।

শনিবার বিকেলে হাদিসুরের বাড়িতে গিয়ে দেখা যায়, পারিবারিক কবরস্থানে ইতোমধ্যেই কবরের নমুনা করে রাখা হয়েছে। বিদেশ বিভুঁইয়ে বীরের মতো প্রাণ হারানো হাদিসুরকে শেষবারের মতো এক নজর দেখতে আসা লোকজন যেন কোনো ঝক্কি-ঝামেলা ছাড়াই তাকে দেখতে পারে এজন্য নেওয়া হয়েছে সকল প্রস্তুতি। এছাড়া তার বাড়ির উঠানে টাঙানো হয়েছে সামিয়ানা, আগত লোকজনকে বসতে দেওয়ার জন্য প্রস্তুত রাখা হয়েছে চেয়ার।

সোমবার (১৪ মার্চ) বাদ আছর বাড়ির পেছনের মাঠে হাদিসুরের জানাযা অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন তার চাচা ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মাকসুদুর রহমান ফোরকান। এরপর পারিবারিক করবস্থানে তাকে দাফন করা হবে।

পারিবারিক সূত্রে জানা গেছে, মসজিদের পাশে পারিবারিক কবরস্থানে হাদিসুরকে সমাহিত করা হবে। দাদা আতাহার উদ্দীন হাওলাদার এবং দাদী রোকেয়া বেগমের কবরের পাশেই তাদের আদরের নাতিকে দাফন করা হবে বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ