Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রুশ বোমার ভয়ে পুরাকীর্তি লুকিয়ে রাখছে ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২২, ১২:৫০ পিএম

ইউক্রেনের লভিভ শহরের একটি যাদুঘরের বেশিরভাগ জায়গা ফাঁকা হয়ে গেছে। আগে যে দেয়ালে থরে থরে সাজানো ছিল বিভিন্ন শিল্পকর্ম, সেসব জায়গা এখন ফাঁকা। এমনকি ভাস্কর্যগুলোও ঢেকে রাখা হয়েছে। এসব করা হয়েছে রাশিয়ার হামলা থেকে পুরাকীর্তি ও শিল্পকর্মগুলো রক্ষার জন্য।

যাদুঘরের কর্মীরা তড়িঘড়ি করে সকল শিল্পকর্ম নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার চেষ্টা করছেন।
গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, লভিভ শহরের যাদুঘরের দেয়াল পর্যন্ত ঢেকে দেওয়া হয়েছে। যাদুঘরের বাইরে থাকা ভাস্কর্য বোমার আঘাত থেকে সুরক্ষার জন্য ঢেকে রাখা হয়েছে।
যাদুঘর ছাড়াও গির্জা এবং পুরনো স্থাপনাগুলো রক্ষার চেষ্টা করা হচ্ছে। রুশ বাহিনী যেন লভিভ শহরে তাণ্ডব চালাতে না পারে, সেজন্য সতর্ক রয়েছেন সৈন্যরাও। ইতোমধ্যেই হাজার হাজার শিল্পকর্ম যত্নসহকারে সরিয়ে নেওয়া হয়েছে। সেগুলো গোপন স্থানে লুকিয়ে রাখা হচ্ছে। অনেকেই ভবনের বেজমেন্টে লুকিয়ে রাখছেন নিজেদের কাছে থাকা দামি শিল্পকর্ম থেকে শুরু করে অন্য সামগ্রী।
লভিভের জাতীয় যাদুঘরের পরিচালক ইহোর কোঝান বিবিসির সাংবাদিককে যাদুঘর ঘুরিয়ে দেখিয়েছেন। যাদুঘরটি দেখলে যে কারো মনে হতে পারে, এখানে লুটপাট চালানো হয়েছে।
ওই যাদুঘর থেকে দেড় হাজারের বেশি শিল্পকর্ম সরিয়ে নেওয়া হয়েছে। এক লাখ ৮০ হাজারের বেশি শিল্পকর্ম প্যাকেটে পুরো নিরাপদে রাখার চেষ্টা করা হচ্ছে। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ