Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়া থেকে তেল নির্গমনের সুবিধা নেয়ার পরিকল্পনা করছে চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ১:৩২ পিএম

রাশিয়া থেকে পশ্চিম ইউরোপীয় এবং মার্কিন কোম্পানিগুলো বের হয়ে আসার ফলে, চীনা প্রতিষ্ঠানগুলো তাদের জায়গা নিতে চাইছে। সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্লুমবার্গ।

এটা শুধুমাত্র সময়ের ব্যাপার ছিল। প্রকৃতি শূন্যতা পছন্দ করে না, ব্যবসার ক্ষেত্রেও বিষয়টি একইরকম। ব্যবসার ক্ষেত্র ছাড়াও, চীন তার তার পশ্চিমা সমকক্ষ এবং প্রতিযোগীদের থেকে ভিন্ন, বেশ বাস্তববাদী। সুতরাং, ইউক্রেন সঙ্কটের পরিপ্রেক্ষিতে ফ্রেঞ্চ টোটালএনার্জিস ছাড়া বিপি, শেল সহ প্রায় সব প্রতিষ্ঠানই যেহেতু রাশিয়া ছেড়ে চলে গেলে, সরকারের মালিকানাধীন চীনা শক্তি সংস্থাগুলো শূণ্যস্থান পূরণে সেখানে যাওয়ার কথা বিবেচনা করতে শুরু করেছে।

ব্লুমবার্গ সূত্রে জানা গেছে, বেইজিং সরকার রাশিয়ার তেল ও ধাতু কোম্পানির শেয়ার অধিগ্রহণের বিষয়ে চারটি রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থার সঙ্গে কথা বলছে। সংস্থাগুলির মধ্যে রয়েছে চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম কর্পোরেশন, বা সিএনপিসি, চায়না পেট্রোকেমিক্যাল কর্প, বা সিনোপেক, দেশের বৃহত্তম শোধক, সেইসাথে অ্যালুমিনিয়াম কর্প এবং চায়না মিনমেটালস গ্রুপ।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনা এবং রাশিয়ান সংস্থাগুলির মধ্যেও আলোচনা চলমান ছিল, যদিও তারা চুক্তির সাথে শেষ হবে কিনা তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে চুক্তির সম্ভাবনা বেশ ভাল। এটি পারস্পরিক সুবিধার সবচেয়ে স্পষ্ট উদাহরণগুলির মধ্যে একটি: চীনের বৃদ্ধির জন্য কাঁচামাল প্রয়োজন; রাশিয়ার কাঁচামাল আছে এবং অর্থের প্রয়োজন।

এটি একটি জয়-জয় পরিস্থিতি, এবং এটির একটি সম্ভাব্য গুরুত্বপূর্ণ বোনাস রয়েছে: এটি দুই দেশের মধ্যে ডলার-বহির্ভূত লেনদেনকে আরও শক্তিশালী করবে, গ্রিনব্যাকের বিশ্বব্যাপী আধিপত্যকে ক্ষুণ্ন করবে এবং সময়ের সাথে সাথে, ভবিষ্যতের নিষেধাজ্ঞামূলক পদক্ষেপ থেকে দুটি দেশকে অনাক্রম্য করবে।

রাশিয়া ইতিমধ্যেই চীনে তার রফতানির জন্য ইউয়ানে অর্থপ্রদান গ্রহণ করছে, এবং রাশিয়ান কোম্পানিগুলি চীনা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার জন্য তাড়াহুড়ো করছে, এই সপ্তাহের শুরুর দিকে এক্সিওস রিপোর্ট করেছে। ভিসা এবং মাস্টারকার্ড চলে যাওয়ার পরে বেশ কয়েকটি রাশিয়ান ব্যাঙ্ক চীনের কার্ড পেমেন্ট সিস্টেম ইউনিয়নপেতে স্যুইচ করার কথাও বিবেচনা করছে। তেল এবং ধাতু কোম্পানিগুলিতে চীনা কোম্পানিগুলির অংশীদারিত্বের একটি অধিগ্রহণ শুধুমাত্র এই প্রক্রিয়াটিকে শক্তিশালী করবে। সূত্র: ওয়েল প্রাইস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ