Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মুসলিমরা উত্তরপ্রদেশে কেনো বিজেপিকে ভোট দিল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ১২:০৯ পিএম

মুসলিম অধ্যুষিত হয়েও বিজেপি প্রার্থীরা জিতেছেন সাহারানপুর, আলিগড় কেন্দ্রে। বিজেপি নেতার ব্যাখ্যা মুসলিম এলাকাগুলোতে ভোট প্রাপ্তির হিসাব দেখে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে সংখ্যালঘু সমাজের একটি অংশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশে রয়েছে।

ভোটের শুরুতেই উত্তরপ্রদেশের নির্বাচনকে ৮০ বনাম ২০ শতাংশের লড়াই বলে মন্তব্য করে হিন্দুত্বের মেরুকরণের তাস খেলেছিলেন যোগী আদিত্যনাথ। ফল প্রকাশের পরে ভোটারদের ভোট দেওয়ার যে প্রবণতা লক্ষ করা গিয়েছে, বিশেষ করে মুসলিম অধ্যুষিত এলাকাগুলোতে, তা থেকে স্পষ্ট সংখ্যালঘু সম্প্রদায়ের বেশিরভাগ, বিশেষ করে নারীদের ভোটও বেশি পেয়েছেন বিজেপি প্রার্থীরা।

বিজেপির ব্যাখ্যা, মূলত তিন তালাকের মতো কুপ্রথা থেকে মুক্তি ও করোনার সময়ে মাসে-মাসে বিনামূল্যে খাদ্যশস্য পাওয়ার যে প্রকল্প কেন্দ্র হাতে নিয়েছিল, তারই সুফল ভোট বাক্সে পেয়েছে দল।

নির্বাচনে দেশের বৃহত্তম রাজ্য উত্তরপ্রদেশে একটি আসনেও মুসলিম প্রার্থী দেয়নি বিজেপি। বিজেপির যুক্তি, গত মন্ত্রিসভায় যে ভাবে বিধান পরিষদের সদস্য মহসিন রাজাকে সংখ্যালঘু দফতরের প্রতিমন্ত্রী করা হয়েছিল ঠিক সেভাবে এবার মহসিন বা তার মতো অন্য কোনো বিধান পরিষদের মুসলিম সংখ্যালঘু সদস্যকে মন্ত্রী করা হতেই পারে।

ভোট পাওয়ার প্রবণতা বিশ্লেষণ করে বিজেপির ব্যাখ্যা, বেশ কিছু সংখ্যালঘু এলাকায় বেশ ভাল ফল করেছে দল। বিশেষ করে মুজফফ্‌রনগর ও শামলি কেন্দ্রে ৪১ শতাংশ ভোটার মুসলিম। তা সত্ত্বেও দুই কেন্দ্রে বিজেপি প্রার্থী ভোট পেয়েছেন ৫১ শতাংশের বেশি। বিজেপির এক নেতার কথায়, ‘ওই কেন্দ্রের যাদব ভোটাররা বিজেপিকে যে ভোট দেবেন না তা নিশ্চিতভাবে বলা যায়। ফলে সমীকরণের হিসাব স্পষ্ট করে দিয়েছে মুসলিম ভোটাররা আমাদের ভোট দিয়েছেন।’ সূত্র: আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ